• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

হোয়াটসঅ্যাপ প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে যে সমস্যা হতে পারে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৬ মে ২০২১  

হোয়াটসঅ্যাপ প্রাইভেসি পলিসি আগামীকালের মধ্যে অ্যাকসেপ্ট না করলে ব্যবহারকারীরা কিছু অসুবিধার মুখে পড়তে পারেন বলে জানিয়ে কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ করার ডেডলাইন ছিল আজ পর্যন্ত (১৫ মে)।

ব্যবহারকারীদের নানা ধরনের ফিডব্যাকের কারণে বেশ কিছুদিন দেরি হয়েছে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসির। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা জানিয়েছে যে নতুন পলিসিতে বিশেষ কোনো পরিবর্তন করা হয়নি। তবে খুব ছোট পরিবর্তন আনা হয়েছে।

যারা এটা অ্যাকসেপ্ট করবেন না তাদের অ্যাকাউন্ট এখনই বন্ধ করা হবে না, তবে ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়ে কিছু অসুবিধার মুখে পড়তে হবে।

এসব সমস্যার মধ্যে রয়েছে হোয়াটসঅ্যাপ চ্যাট, নোটিফিকেশন ও হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা। অর্থাৎ, অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট না হলেও, অনেক ফিচার ব্যবহার করতে পারবেন না ব্যবহারকারীরা। এতে খারাপ ও ভালো দিক হলো কারো অ্যাকাউন্ট বন্ধ না হলেও তিনি ধীরে ধীরে বুঝতে পারবেন, যে তিনি হোয়াটসঅ্যাপের বহু ফিচার্স থেকে বঞ্চিত হচ্ছেন।

হোয়াটসঅ্যাপ সূত্রে জানা গিয়েছে, যে সব ব্যবহারকারীর এই হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি স্বীকার করবেন না, তারা চ্যাট লিস্ট অ্যাকসেস করতে পারবেন না তারা। সেই সঙ্গেই আবার ভয়েস এবং ভিডিও কলও রিসিভ করতে পারবেন না। তবে, হোয়াটসঅ্যাপ পরে আবার তাদের ভয়েস কল বা ভিডিও কল ব্যাক করার অনুমতি দেবে।

এছাড়াও সেই সব ব্যবহারকারী হোয়াটঅ্যাপে নোটিফিকেশনও আসবে। তবে আপাতত সব ভয়েস এবং ভিডিও কলের জবাব দেয়া যাবে না। তবে এই সেবা কতদিন বন্ধ থাকবে বা পরে কী সিদ্ধান্ত নেয়া হবে সেই নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

গত জানুয়ারি মাসে হোয়াটসঅ্যাপ তাই ব্যবহারকারীদের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে আসার কথা বলে একটি করে পপ-আপ পাঠায়। ইতিমধ্যে ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জারের মতো অ্যাপ্লিকেশনগুলো ফেসবুকের সঙ্গে মিলিত হয়েছে। এই সিদ্ধান্তের পরই নড়েচড়ে বসেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। ফলে হোয়াটস্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বেশ আলোচনা হয়।

এরপর ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা হোয়াটস্যাপের নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ করার ডেডলাইন ১৫ মে করে। তাই এখনও যদি প্রাইভেসি পলিসি স্বীকার না করা হয়ে থাকে, তাহলে একবার ভেবে সিদ্ধান্ত নেয়া যেতে পারে। কারণ, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের যাবতীয় ফিচার সচল রাখতে অবশ্যই কোম্পানির আপডেটেড প্রাইভেসি পলিসি মেনে চলতে হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা