• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাধারণ এই উদ্ভিতই মুক্তি দেবে পাঁচ গুরুতর রোগ থেকে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ জুলাই ২০২০  

নিশ্চয়ই জানেন, আয়ুর্বেদিক ওষুধি তৈরিতে সম্পূর্ণ উদ্ভিদের ব্যবহার হয়ে থাকে। আর উদ্ভিতের তৈরি ওষুধের ব্যবহারেই আপনি যে কোনো গুরুতর রোগ থেকে মুক্তিও পেয়ে থাকেন। তেমনি একটি ওষুধি গুণসম্পন্ন উদ্ভিদ হচ্ছে সদাবাহার। যা নয়ন তারা নামেও পরিচিত।

এই উদ্ভিতটি তার নিজস্ব সৌন্দর্যতার জন্য সারা পৃথিবী জুড়ে বিখ্যাত। সদাবাহার উদ্ভিদটি যতটা সুন্দর ঠিক ততটাই কার্যকরী। আমাদের দেহের পাঁচ কঠিন রোগ থেকে মুক্তি দিতে সক্ষম এই উদ্ভিতটি। আপনি চাইলে বারান্দায়, ছাদে কিংবা বাড়ির আশেপাশে যে কোনো স্থানেই এই উদ্ভিতটি রোপণ করতে পারেন। চলুন এবার জেনে নেয়া যাক সদাবাহার উদ্ভিদটি আমাদের দেহে কীভাবে রোগ ব্যাধি দূর করতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ 

ডায়াবেটিস রোগীদের জন্য সদাবাহার উদ্ভিদটি সবচেয়ে কার্যকরী। সদাবাহার উদ্ভিদে উপস্থিত অ্যালকালয়েড, বিটা কোশ কে মজবুত করে থাকে, যার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা সঠিক থেকে থাকে। এজন্য এই উদ্ভিতের পাতা পিষে রস করে পান করুন। তাছাড়া আপনি এর ফুল ও পাতা চিবিয়েও খেতে পারেন।

রক্তচাপ নিয়ন্ত্রণ 

সদাবাহার উদ্ভিদের গোড়ায় এজমালেসিনে নামক একটি অ্যালকালয়েড পাওয়া যায়, যেটি কিনা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এক্ষেত্রে সকালে খালি পেটে সদাবাহার উদ্ভিদের শিকড় চিবিয়ে খেলেই উপকার মিলবে। 

ক্যান্সার রোধে 

ক্যান্সার রোগীদের জন্য সদাবাহার উদ্ভিদটি কার্যকরী হয়ে থাকে। সদাবাহার উদ্ভিদের পাতায় ব্রিনক্রেস্টইন এবং বিব্লাস্টিন নামক এনজাইম আছে, যেটি কিনা ক্যানসারের জীবাণুকে মারতে সহায়ক। তাই এই উদ্ভিদের পাতার চাটনি বানিয়ে প্রতিদিন সেবন করুন।

চুলকানি থেকে মুক্তি 

যদি আপনার চুলকানি থেকে থাকে, তবে এর পাতা পিষে আক্রান্ত স্থানে লাগান। এই প্রক্রিয়াটিকে দিনে দুবার প্রয়োগ করবেন। এর ফলে আপনি খুব শীঘ্রই চুলকানি থেকে মুক্তি পাবেন। 

ত্বকের সমস্যা দূর করে 

ত্বকে কালো দাগ পড়া, ব্রণ হওয়া ইত্যাদি সমস্যায় সদাবাহারের ফুলের রস আক্রান্ত স্থানে লাগান। এর ব্যবহারে ত্বকের সমস্যা শীঘ্রই দূর হয়ে যাবে এবং ত্বকও উজ্জ্বল হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা