• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

শিক্ষার্থীদের সচেতনতায় ‘জলবায়ু বাস’ চালু

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে চালু হয়েছে জলবায়ু বাস। রোববার (১৫ মার্চ) রাজধানীর আব্দুল গণি রোডের ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এ বাসের উদ্বোধন করেন।

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এই বাস চালু করেছে। জলবায়ু বাসের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে অবহিতকরণ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

এই বাসে রয়েছে ডিজিটাল এলইডি ডিসপ্লে, মোবাইল থ্রিডি সিনেমা সিস্টেম, ইন্টার‍্যাক্টিভ কিয়স্ক, সোলার প্যানেলস ফর গ্রিন এনার্জি ও ওয়াইফাই এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক তথ্য সংবলিত আর্কাইভ।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে তৈরিকৃত সচেতনতামূলক টেলিভিশন বিজ্ঞাপন, রেডিও বিজ্ঞাপন, থিম সং এবং ডকুমেন্টারি জলবায়ু বাসের মাধ্যমে দেশব্যাপী প্রচার করা হবে।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন বিষয়ে প্রণীত ব্র্যান্ডিং পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় এক কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে জলবায়ু বাস চালু হচ্ছে।

জলবায়ু পরিবর্তন মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বর্তমান সরকার বদ্ধপরিকর। সরকার জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে। ট্রাস্ট ফান্ড হতে জলবায়ু পরিবর্তন নেতিবাচক প্রভাব মোকাবিলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অভিযোজন, প্রশমন ও গবেষণামূলক কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যমে স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন সহিষ্ণু বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন এবং সম্প্রসারণ করার লক্ষ্যে জলবায়ু ট্রাস্ট তহবিল ব্যবহার করা হয়েছে। সরকারের রাজস্ব বাজেট থেকে ২০০৯-১০ অর্থবছর থেকে শুরু করে গত ডিসেম্বর পর্যন্ত প্রায় তিন হাজার ২৬৪ কোটি ৪৩ লাখ ৫০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ৭২০টি (৬৫৯টি সরকারি এবং ৬১টি বেসরকারি) প্রকল্প গ্রহণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘গৃহীত প্রকল্পের মধ্যে ৩৭৫টি (সরকারি ৩১৮টি, বেসরকারি ৫৭টি) প্রকল্প শেষ হয়েছে। জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে গৃহীত প্রকল্পসমূহের মধ্যে ৩টি প্রকল্প জাতীয় পুরষ্কার এবং ১টি প্রকল্প আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছে। ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রকল্পসমূহ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, প্রকল্প পরিচালক মো. মোখতার আহমেদ বক্তব্য দেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা