• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

যমুনার চরে ঘর পেলেন ১৯২ জন হতদরিদ্র

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় প্রধানমন্ত্রীর 'জমি আছে ঘর নাই প্রকল্প'র আওতায় ৬ ইউনিয়নে ১৬৬ জন টিনের ঘর ও ২৬ জন দুর্যোগসহনীয় বাসগৃহ পেয়েছেন। গৃহহীন এসব পরিবারে টিন ও দালান ঘর নির্মাণ করে দিয়েছে উপজেলা প্রশাসন। মাত্র এক লাখ টাকায় মেঝে পাকা একটি টিনের ঘর, বারান্দা ও একটি পাকা টয়লেট তৈরি করা হয়েছে। আর ২ লাখ ৫৮ হাজার টাকায় দালান, রান্না ঘর ও টয়লেট নির্মাণ করা হয়েছে। 

এই কাজে সার্বিক তদারকি করেছেন চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেক (ইউএনও) মুহা. আবু তাহির ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মজনু মিয়া। 

চৌহালী উপজেলায় ১৯২ জন গৃহহীন পরিবারকে একটি করে পাকা ঘর ও একটি করে পাকা টয়লেট তৈরি করে দেয়া হয়েছে। উপজেলার সদিয়া চাঁদপুর ইউনিয়নে ২২টি, স্থল ইউনিয়নে ৩০টি, ঘোড়জান ইউনিয়নে ২৩টি, খাষকাউলিয়া ইউনিয়নে ২৩টি, খাষপুখুরিয়া ইউনিয়নে ৩৪টি, বাঘুটিয়া ইউনিয়নে ৩৪টি গৃহহীন পরিবারকে ঘর বুঝিয়ে দেওয়া হয়। যেসব পরিবারের ভিটেবাড়ি ও ৩ থেকে ১০ শতাংশ জমি আছে কিন্তু মাটি কিংবা বেড়ার ঘর, তাদের এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। দুর্গম চৌহালী উপজেলার ১৯২টি গৃহহীন পরিবার কখনো স্বপ্নেও ভাবেনি তারা পাকা ঘরে ঘুমাবেন। পাকা ঘর পেয়ে দারুণ খুশি তারা। 

দালানঘর পাওয়া খাষকাউলিয়ার নজরুল ইসলাম জানান, তিনি অন্যের বাড়িতে শ্রমিকের কাজ করেন। মাত্র ২.৫০ শতক ভিটা-বাড়ি আছে। আর কোনো জমি নেই। মাননীয় প্রধানমন্ত্রী যে তার ঘর বানিয়ে দিয়েছেন তাতেই তিনি অনেক খুশি। 

খাষপুখুরিয়া ইউনিয়নের শারীরিক প্রতিবন্ধী রফিকুল ইসলাম ও আবুল কাশেম জানান, অকর্ম জীবন নিয়ে কোনো দিন স্বপ্নেও ভাবতে পারিনি পাকা দালানঘরে ঘুমাতে পারব। এজন্য তার কৃতজ্ঞতা প্রধানমন্ত্রীর প্রতি। 

চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ  জানান, মাননীয় প্রধানমন্ত্রীর 'আমার গ্রাম, আমার শহর' শ্লোগান বাস্তবায়নের অংশ এটি। গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে দুর্যোগপূর্ণ এলাকায় টেকসই গৃহ নির্মাণে সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নে চৌহালী উপজেলায় ১৬৬ জন গৃহহীন পরিবারকে পাকা মেঝে ও টিনের ঘর এবং ২৬ পরিবারকে পাকা দালান ঘর তৈরি করে দেওয়া হয়েছে। প্রত্যেকটি ঘরের মেজে পাকা, ওপরে টিন এবং একটি করে পাকা টয়লেট তৈরি করে দেয়া হয়েছে।  

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা