• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

মুজিববর্ষে নতুন ঘর পাচ্ছে সাড়ে ৪শ` পরিবার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

সিডর, আইলা বিধ্বস্ত বাগেরহাটের প্রায় সাড়ে ৪শ' পরিবার পাবে দুর্যোগ সহনীয় পাকা ঘর। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় এসব ঘর নির্মাণ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, এ ধরণের ঘর আরো বেশি নির্মাণ করা প্রয়োজন। মুজিববর্ষে আরো একশ' ঘর দেয়া হবে বলে জানালেন জেলা প্রশাসক।

বার বার দুর্যোগে ঘরহারা হয় উপকূলীয় এলাকার শত শত দরিদ্র পরিবার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের 'গৃহহীনের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ' প্রকল্পের আওতায় অসহায় মানুষগুলোর জন্য গড়া হয়ে প্রায় সাড়ে ৪শ' দুর্যোগ সহনীয় পাকা ঘর।

ঘর পেয়ে খুশি দরিদ্র পরিবারগুলো। তবে এলাকায় আরও কিছু ঘর প্রয়োজন বলে মনে করেন স্থানীয় জনপ্রতিনিধির।

বাগেরহাটের মোল্লাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিনুল আলম ছানা বলেন, আমার এলাকায় আরো অনেক ঘরের প্রয়োজন। যে ঘরগুলো দেয়া হয়েছে সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আমরা সাধুবাদ জানাচ্ছি।

উপজেলা প্রশাসন জানিয়েছে বরাদ্দের সর্বোচ্চ ব্যবহারে মানসম্মতভাবে নির্মিত হয়েছে এসব ঘর। আর মুজিববর্ষে সব গৃহহীনের জন্য পাকাঘর নির্মাণ করে দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

মোল্লাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফফারা তাসনীন বলেন, প্রতিটি ঘরবাবদ বরাদ্দ ছিলো ২ লাখ ৯৯ হাজার ৮৬০টাকা। সেটির সর্বোচ্চ ব্যবহার করে ঘরগুলো সুন্দরভাবে ব্যবহার করেছি আমরা।

বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা আমরা নির্ধারণ করছি। যাতে করে আমরা মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর যে প্রতিশ্রুতি, কেউ গৃহহীন থাকবে না, ভূমিহীন থাকবে না সেগুলো আমরা বাস্তবায়ন করতে পারি।

বাগেরহাটের ৯টি উপজেলায় দুই অর্থ বছরে ৪'শ ৪৮টি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে একশো পরিবারকে ঘরের চাবি হস্তান্তর করা হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা