• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বিপর্যস্ত রাস্তা গরমের শুরুতে ধুলোর করণে জনজীবন অতিষ্ঠ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

বিপর্যস্ত রাস্তার সাথে সীমাহীন ধুলায় কলারোয়ার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। কলারোয়া বাজারের সরকারি কলেজ থেকে খাদ্যগুদাম মোড় পর্যন্ত যশোর-সাতক্ষীরা মহাসড়কে ধুলার পরিমাণ যেভাবে দিনকে দিন বেড়ে চলেছে তাতে জনজীবন অতিষ্ঠ ও বিপর্যস্ত  ও হয়ে উঠেছে।

এ এলাকার রাস্তার ধারের বিভিন্ন দোকান, ব্যবসায়ী, স্কুল কলেজের ছাত্র ছাত্রী, সাধারণ জনগণ, পথচারী সবাই মারাত্মক স্বাস্থ্য-ঝুঁকিতে আছে৷ মূলত রাস্তা সংস্কার না করার কারণেই এই ধুলোর উৎপত্তি। দিনকে দিন রাস্তার অবস্থা যত খারাপ হচ্ছে  স্বাস্থ্য ঝুঁকি ততই বাড়ছে৷ বাস, ট্রাকসহ যেকোনো যানবাহন গেলেই ধূলার পরিমাণ বৃদ্ধি পেয়ে যেনো ঘন কুয়াশায় রূপ নিচ্ছে। ব্যস্ততম এ রাস্তা দিয়ে প্রতিক্ষণ কোন না কোন যানবাহন চলাচল করে। ফলে ধুলা থেকে রেহায় পাচ্ছেন না কেউ। ধূলার পরিমাণ এতোই প্রকট যে সামনে চোখে কিছুই দেখা যায় না। ধুলায় আচ্ছন্ন হয়ে ভোগান্তি পড়তে হচ্ছে সকলকে।

খোঁজ নিয়ে দেখা গেছে, এই এলাকার রাস্তার দুই পাশে যেসব ব্যবসায়ী নিয়মিত দোকানে থাকে তাদের মধ্যে অনেকেরই ধুলাবালির কারণে সর্দি-কাশি, হাঁচি, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছেন। ফলে বিভিন্ন ধরণের জটিল রোগেও ভুগছেন তারা৷ বাধ্য হয়ে অনেক ব্যবসায়ীরা দিনের বেশিরভাগ সময় নিয়মিত রাস্তায় পানি ছিটাচ্ছেন। ক্ষণিকের জন্য পরিত্রাণ হলেও পরক্ষণেই ধুলা থেকে রেহায় পাচ্ছেন না কোন ভাবেই। এর থেকে পরিত্রাণের জন্য প্রশাসনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সদয় দৃষ্টি আকর্ষণ করেছেন ভুক্তভোগীরা। দ্রুত রাস্তার সংস্কার করে এই ধুলাবালির হাত থেকে সাধারণ জনগণকে মুক্তি দেয়ার দাবি তুলেছেন তারা৷তারা বলছেন- বিকল্প ব্যবস্থা হিসেবে যতদিন রাস্তা সংস্কার না হয় পৌরসভার পক্ষ থেকে দিনের একাধিক সময়ে রাস্তায় নিয়মিত পানি ছিটানোর ব্যবস্থা করলে কিছুটা ধুলার উপদ্রব থেকে সাময়িকভাবে স্বস্তি পাবে জনগণ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা