• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার দেবে বিসিএসআইআর

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

করোনাভাইরাসজনিত স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) আন্তর্জাতিক মানের রেফারেন্স ল্যাবরেটরি ডিআরআইসিএম। তারা বিনামূলে এই হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করবে।

দেশে করোনাভাইরাসের ঝুঁকি প্রবল হওয়ায় বাজারে হ্যান্ড স্যানিটাইজারের দুষ্প্রাপ্যতা সৃষ্টি হওয়ায় ডিআরআইসিএম এই উদ্যোগ গ্রহণ করেছে।

আইইডিসিআরসহ দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সকলের হাত জীবাণু রাখা এ ভাইরাস প্রতিরোধের একটি প্রধান উপায়। তাই ‘বি ক্লিন’ নামের এই হ্যান্ড স্যানিটাইজার ইতোমধ্যে কেবিনেট ডিভিশনসহ বিভিন্ন সংস্থায় বিতরণ করা হয়েছে। এই হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে সাধারণ জনগণের হাত জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের এই কার্যক্রম গত ১৯ মার্চ সরেজমিনে পরিদর্শন করেন। বিসিএসআইআরের চেয়ারম্যান মো. ফারুক আহমেদসহ বিভিন্ন বিজ্ঞানী কর্মকর্তার উপস্থিতিতে ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খানের নেতৃত্বে ডিআরআইসিএমের বিজ্ঞানীদের গ্রহণ করা এ উদ্যোগের প্রশংসা করেন মন্ত্রী। গণমানুষের স্বাস্থ্য সুরক্ষায় গৃহীত এ জাতীয় উদ্যোগকে তিনি দ্বিতীয় মুক্তিযুদ্ধের শামিল বলে উল্লেখ করেন। এ সময় তিনি বিসিএসআইআরের অন্যান্য ল্যাবগুলোকেও এই উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

প্রাথমিকভাবে স্বেচ্ছাসেবীর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ হাসপাতালে আসা সবার হাত জীবাণুমুক্ত করতে এই হ্যান্ড স্যানিটাইজার সরবারহ করা হবে।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হাত জীবাণুমুক্ত রাখার এ কর্মসূচি উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

ডিআরআইসিএম সূত্রে জানা যায়, হাত জীবাণুমুক্ত ছাড়াও হাসপাতাল, অফিস-আদালত, ঘর-বাড়ি জীবাণুমুক্ত রাখতে স্বল্পমূল্যের জীবাণুনাশক তৈরি শুরু করেছে প্রতিষ্ঠানটি। এটিও জনস্বার্থে বিনামূল্যে বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এ উদ্যোগকে মুজিববর্ষের উপহার হিসেবে ঘোষণা করেছে উদ্যোক্তারা।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা