• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বাড়ছে স্বাস্থ্যসম্মত মাটির ফিল্টারের চাহিদা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০  

সাশ্রয়ী মূল্য ও আকর্ষণীয় হওয়ায় দিন দিন চাহিদা বেড়ে চলেছে মাটির ফিল্টারের। প্রাকৃতিক মাটি থেকে তৈরি স্বাস্থ্যসম্মত এ ফিল্টারে পানি মানবদেহের জন্য উপকারী।

এতে পানি ভরে রাখলে ব্যাকটেরিয়া নির্মূল হওয়াসহ পানি ঠাণ্ডা থাকে।  ৮ লিটার পানি ধারণক্ষমতার এই মাটির ফিল্টারের দাম ১১শ টাকা।  

মৃৎশিল্পের প্রতি ভালোবাসার টানে উদ্যোক্তা হিসেবে শ্রীমঙ্গলে কাজ করছেন পংকজ ভট্টাচার্য। তিনি আমদানি করা এ পণ্যটি সম্পর্কে বলেন, আমি মূলত আমাদের দেশের ঐতিহ্যবাহী মৃৎশিল্পকে কিছুটা হলেও নতুনভাবে উপস্থাপনের চেষ্টা করেছি। সেক্ষেত্রে আমি বৃহত্তর উত্তরবঙ্গে অবস্থিত কুমারপল্লীর কুমারদের কাছ থেকে এগুলো কিনে সংগ্রহ করে এনে শ্রীমঙ্গলের বাজারে বিক্রি করি।  

স্থানীয় কুমারদের প্রসঙ্গে তিনি বলেন, আমরা আমাদের স্থানীয় কুমারদের নিয়ে এখন এ পণ্যটির এক্সপেরিমেন্ট করছি। আমরা যদি সফল হই তবে স্থানীয় কুমারদের মাধ্যমে শ্রীমঙ্গলে নতুন একটি মাটির জিনিস যুক্ত হবে। আমরা শ্রীমঙ্গলের কয়েকজন কুমারকে মাটির এই ফিল্টারটা দেখিয়েছি, তারা বানানোর প্রক্রিয়া নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।  

তিনি আরো বলেন, আমি যতগুলো উত্তরবঙ্গ থেকে এনেছিলাম সবগুলোই শ্রীমঙ্গলে বিক্রি করে ফেলেছি। কিছুদিনের মধ্যেই নতুন মাল আসবে। অনলাইনেও আমরা আমাদের পণ্য বিক্রি করি। সেক্ষেত্রে ডেলিভারি চার্জ ফ্রি। এটির ব্যবহার আপনার উপর নির্ভরশীল। যত্নসহকারে ব্যবহার করা হলে এই মাটির ফিল্টারগুলো অনেক দিন পর্যন্ত ব্যবহার করা যায়।  

ভেতরে স্থাপিত মাটির পাত্রটাই এক ধরনের ফিল্টার হিসেবে কাজ করে। এর উপকারিতা অনেক। যেমন, এটি ব্যাকটেরিয়া শোষণ করা ক্ষমতা রাখে। সেই পাত্রে পানি রাখলে সেটাকে ধীরে ধীরে ফিল্টার করে ফেলে ও মাটির ফিল্টারের পানিটা প্লাস্টিকের ফিল্টারের তুলনায় অনেক বেশি ঠাণ্ডা থাকে বলে জানান পংকজ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা