• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দোয়া কবুলের ক্ষেত্রে কোনও সীমাবদ্ধতা নেই

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

দোয়া কবুলের ক্ষেত্রে যেমন কোনও সীমাবদ্ধতা নেই তেমনি দোয়া করার মধ্যেও নেই কোনো সীমাবদ্ধতা। দুনিয়া-আখেরাতের বৈধ যে কোনও প্রয়োজনে যে কোনও সময় আল্লাহ তাআলার কাছে চাইতে কোনও বিধিনিষেধ নেই।

কিছু কিছু সময় আছে, যখন দোয়া কবুলের সম্ভাবনা বেশি থাকে। যেমন ফরয নামাযের পর  দোয়া কবুলের কথা হাদীসে বর্ণিত হয়েছে। আযান-ইকামতের মধ্যবর্তী সময়েও দোয়া কবুল হয়। এমন আরও অনেক সময় ও স্থান রয়েছে, যেখানে দুআ কবুল হওয়ার সম্ভাবনা বেশি। এ সময়গুলোতে অধিক পরিমাণে দোয়া মনোযোগী হওয়া উচিত।

দোয়ার মধ্য দিয়ে মুমিন বান্দার আল্লাহমুখী হওয়ার আরেকটি বিশেষ দিক হচ্ছে, এখানে তাকে কোনও মধ্যস্থতার চিন্তা করতে হয় না। সরাসরি আল্লাহর সঙ্গেই একান্তে সব কথা বলা যায়। যদি কখনো সম্মিলিত হয়ে দোয়া করা যায়, কোনও বুযুর্গ ব্যক্তির সঙ্গে একত্রে হাত ওঠানো যায়, তাহলে তো ভালো। কিন্তু বর্তমান সময় এটা থেকে বিরত থাকতে হবে।

বর্তমান সময়ে আমরা দোয়াকে অনেকটাই আনুষ্ঠানিক বানিয়ে নিয়েছি। অনেক সময় দেখা যায়, আমরা দায়সারাভাবে দোয়া করি। আবার অনেকে মানুষ আছেন যারা দোয়ার প্রতি গুরুত্বই দেন না। কেউ   কেউ মনে করে থাকেন, আমার দোয়া তো কবুল হয় না তাহলে দোয়া করে কী লাভ? কিয়ামতের দিন বান্দা যখন তার দুনিয়ায় কবুল হয়নি এমন দোয়ার প্রতিদান দেখবে তখন সে অবাক হয়ে বলবে- আহা, আমার যদি দুনিয়াতে কোনও দোয়া-ই কবুল না করা হতো! ফরয নামাযের পর দোয়া কবুল হওয়ার বিশেষ ওয়াদা রয়েছে।

দোয়াকে সীমাবদ্ধ করে রাখা মোটেও উচিত নয়। সবার জন্য দোয়া করা উত্তম। বাবা-মায়ের জন্যে দোয়া তো স্বয়ং আল্লাহ তাআলা আমাদের শিখিয়ে দিয়েছেন- হে আমার প্রভু! আপনি আমার বাবা-মায়ের ওপর রহম করুন, তারা ঠিক যেভাবে আমাকে ছোটবেলায় লালনপালন করেছে। তাদের জন্যে এ দুআ আমাদের করে যেতে হবে সদা-সর্বদাই।

যে কোনও প্রয়োজন সামনে আসে সেজন্যে প্রথমত আমাদের নিজেদেরই প্রথমে দোয়ায় মনোযোগী হওয়া উচিত। নিজের প্রয়োজনের কথা নিজে যতটা আবেগের সঙ্গে আল্লাহ তাআলার কাছে বলা যাবে, অন্য কাউকে দিয়ে কি আর ততটা হবে! এরপরও অন্যের কাছে প্রয়োজনে-সংকটে দোয়া চাওয়া যেতে পারে। কিন্তু এতে সীমাবদ্ধ থাকা মোটেও উচিত নয়। দোয়ার পরিপূর্ণ বরকত হাসিল করতে চাইলে আনুষ্ঠানিকতার এ সীমাবদ্ধতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আল্লাহ তাআলা আমাদেরকে দোয়ার হাকীকত বুঝার এবং বেশি বেশি দোয়া করার মাধ্যমে আল্লাহ্র সাথে সম্পর্ক দৃঢ় করার তাওফীক দান করুন- আমীন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা