• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেশের সব প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১  

দেশের সব প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, এ লক্ষ্যে কাজ করছে সরকার। 

সোমবার রাজধানীর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর বোর্ড অব গভর্নরসের ৪০তম সভায় তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে শ ম রেজাউল করিম বলেন,  বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদফতর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মৎস্য খাতে বিপুল সাফল্য নিয়ে এসেছে। এ সাফল্যের সবচেয়ে বড় কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনো উন্নয়ন প্রকল্পে গবেষণা খাতের ওপর গুরুত্ব দেন। গবেষণার  মাধ্যমে আমরা যদি নতুনত্ব আনতে পারি, আধুনিক উপযোগিতা আনতে পারি, পুষ্টির স্তর উন্নয়ন করতে পারি তাহলে আমরা সার্থকভাবে এগিয়ে যেতে পারব। গতানুগতিক পদ্ধতিতে এগিয়ে যাওয়া যাবে না। 

মন্ত্রী বলেন, এ বছর মৎস্য গবেষণার ব্যাপক সাফল্য এসেছে। বাংলাদেশের মৎস্য বিজ্ঞানীরা অকল্পনীয় সাফল্য দেখোতে পেরেছেন। বড় বড় যন্ত্র নেই, বড় অংকের বরাদ্দ নেই। তবু তারা গবেষণায় সাফল্য দেখাতে পেরেছেন। ছোট ছোট দেশীয় বিলুপ্তপ্রায় মাছ তারা ফিরিয়ে এনেছেন। বৈরালী, বালাচাটা, আঙ্গুস, জাতপুটি মাছের প্রজনন কৌশল ও চাষাবাদ পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। দাতিনা মাছের প্রজনন কৌশল অবিষ্কৃত হয়েছে। দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে ময়মনসিংহে মাছের লাইভ জীন ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

সভায় সুনামগঞ্জ-৫ আসনের এমপি ও  বিএফআরআই বোড অব গভর্নরস এর সদস্য মুহিবুর রহমান মানিক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান) মো. জাকির হোসেন আকন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রমুখ অংশগ্রহণ করেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা