• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেবহাটায় চালের দাম বৃদ্ধির ঘটনায় দুই ব্যবসায়ীকে জরিমানা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

দেবহাটায় করোনা ভাইরাসকে ইস্যু বানিয়ে পরিকল্পিতভাবে চালের দাম উচ্চমাত্রায় বৃদ্ধি ও কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে চালের বাজার অস্থিতিশীল করে তোলার ঘটনায় জড়িত নজরুল ইসলাম (৫০) ও বাবুর আলী (৫৮) নামের সখিপুর বাজারের দুই মুনাফা লোভী অসাধূ ব্যবসায়ীকে মোবাইল কোর্টে জরিমানা করা হয়েছে।

বেলা ১২ টায় দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাজিয়া আফরীন সরেজমিনে সখিপুরের চালের বাজার পরিদর্শন ও মোবাইল কোর্ট পরিচালনাকালে ভোক্তা অধিকার সংরক্ষন আইন-২০০৯ এর ৫৩ ধারামতে তাদের প্রত্যেককে বিশ হাজার টাকা করে মোট চল্লিশ হাজার টাকা জরিমানা করেন। উল্লেখ্য, পর্যাপ্ত পরিমানে উৎপাদন ও সরবরাহ থাকা সত্ত্বেও করোনা ভাইরাসকে পুজি করে গোডাউনে চাল মজুদ রেখে সখিপুর বাজারের চাল ব্যবসায়ী নজরুল ইসলাম, বাবুর আলী ও চালের ডিলার টাউনশ্রীপুর গ্রামের ওয়াজেদ আলী যোগসাজোশে উপজেলার পাঁচটি ইউনিয়নের প্রত্যেকটি চালের বাজার নিয়ন্ত্রণসহ উচ্চমুল্যে খুচরা ব্যাবসায়ী ও জনসাধারণের কাছে চাল বিক্রি করে আসছিলেন।

সাম্প্রতিক সময়ে এসকল ব্যবসায়ীরা মাত্র তিন দিনের ব্যবধানে বাজারগুলোতে প্রকারভেদে বস্তাপ্রতি চালের দাম এক’শ থেকে তিন’শ টাকা পর্যন্ত বৃদ্ধি এবং কেজি প্রতি চালের দাম ৩ টাকা থেকে ১৪ টাকা পর্যন্ত বৃদ্ধি করেছিলো। এঘটনায় সংবাদ প্রকাশের পর তাৎক্ষণিকভাবে চালের বাজার স্থিতিশীল করতে মোবাইল কোর্ট পরিচালনার সিন্ধান্ত নেন উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। মোবাইল কোর্ট পরিচালনাকারে তিনি বলেন,

উচ্চমুল্যে চাল বিক্রির ঘটনায় প্রাথমিক পর্যায়ে দুই চাল ব্যবসায়ীকে চল্লিশ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে। যারা করোনা ভাইরাসকে ইস্যু বানিয়ে চালের বাজার অস্থিতিশীল করে তুলবে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ শাস্তিমুলোক ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা