• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দারুচিনি এর মাধ্যমে অ্যালঝাইমারস রোগের প্রকোপ কমান

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২০  

দারুচিতি আমাদের সবার পরিচিত একটি মশলা । আমাদের রান্নার স্বাদ ও ঘ্রাণ বাড়াতে দারুচিনি এর কোন জুড়ি নেই । আমরা সাধারণত মনে করে থাকি দারুচিনি শুধু আমাদের খাবারের স্বাদ বাড়ায় এবং খাবারকে মুখোরোচক করে তোলে । কিন্তু দারুচিনির এই গুণের পাশাপাশি এর আরো অনেক গুণাবলি রয়েছে । আমাদের স্বাস্থ্যের জন্য ও দারুচিনি অনেক উপকারি । দারুচিনি একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান ।

দারুচিনিতে আর ও আছে আয়রন, ম্যাঙ্গানিজ , অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান সহ অনেক উপকারি উপাদান । এসকল উপাদান আমাদের শরীরের জন্য নানা ভাবে উপকার করে থাকে । আমাদের শরীরের যেকোন প্রদাহ কমাতে , স্নায়ুবিধ স্বাস্থ্য উন্নতি করতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পাকস্থলির ব্যাকটেরিয়া ও ফাংগাস দূর করতে এটি দারুন কার্য্কর। গলা ব্যাথা ও ঠান্ডায় বা খুসখুসে কাশি দূর করতে দারুচিনি অনেক উপকারি । আমাদের শরীরের সবচেয়ে বেশি উপকার করে অ্যালঝাইমারসের মতো রোগে আক্রান্ত হওয়ার হাত থেকে আমাদের রক্ষা করে থাকে ।

আসুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে অ্যালঝাইমারস এর রোগের ক্ষেত্রে দারুচিনি কাজ করে থাকে :

অ্যালঝাইমারস সারাতে যেভাবে দারুচিনি খাবেন :

আমাদের সকলের পরিচিত একটি মসলা হলো দারুচিনি । হালকা ঝাঁঝালো এবং স্বাদ বিশিষ্ট এই মশলাটি আমাদের অনেক উপকার করে থাকে । দারুচিনি আমাদের অ্যালঝাইমারসের মতো রোগের হাত থেকে রক্ষা করে থাকে । এজন্য আমরা দারুচিনি বিভিন্ন ভাবে খেতে পারি । দারুচিনি গুড়ো খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় । প্রতিদিন রাতে েএকগ্লাস এক চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেলে এই রোগ থেকে সহজেই মুক্তি মিলবে । এছাড়াও রান্নায় দারুচিনি খেলেও কাজে দেবে । যেভাবেই খাওয়া হোক না কেন  দারুচিনি খেলে আমাদের শরীরের উপকার হবে । তবে এটি পরিণিত মাত্রায় খাওয়া উচিত ।

দারুচিনি অ্যালঝাইমারসের  প্রকোপ যেভাকে কমাতে সাহায্য করে :

দারুচিনিতে আছে এমন কিছু উপকারি উপাদান যা আমাদের বয়স বাড়লেও এর প্রভাব থেকে আমাদের মস্তিষ্ককে রক্ষা করে। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন, ম্যাঙ্গানিজ, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান সহ অনেক উপকারি উপাদান, যা আমাদের নানা ভাবে সাহায্য করে থাকে। বিশেষ করে অ্যালঝাইমারসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক কমিয়ে দেয় দারুচিনি। একই সাথে দারুচিনি আমাদের নিউরনদের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। একই সাথে আমাদের ব্রেনের মেটোর ফাংশনে এতটা বাড়ায় যে কগনিটিভ ডিজেনারেশন বা মস্তিষ্কের বয়স বেড়ে যাওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ব্রেন সেলের কর্ম্ক্ষমতা কমে যেতে শুরু করে ।  আর সেই সাথে আমাদের ব্রেনের বেশ কিছু সেল শুকিয়ে যেতেও শুরু করে। আর এর ফলেই আমাদের মস্তিষ্কের কগনিটিভ ফাংশন ধীরে ধীরে কমে আসতে শুরু করে। আর এর ফলেই আমাদের ডিমেনশিয়া বা অ্যালঝাইমারসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। আর এটি কিন্তু যেকারও ক্ষেত্রেই হতে পারে। আর এসমস্যা থেকে রেহাই পেতে অনেক সাহায্য করে দারুচিনি। দারুচিনির এসকল উপাদান ও পুষ্টিগুণ  এর কারণে অ্যালঝাইমারস প্রতিরোধ করে থাকে ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা