• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

ডায়াবেটিস রোগীর জন্য ঘরোয়া কয়েকটি ব্যায়াম

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২০  

সুস্থ থাকতে ব্যায়াম সব বয়সী মানুষের জন্যই প্রয়োজন। তবে যারা ডায়াবেটিসসহ নানা শারীরিক সমস্যায় ভুগছেন তাদের জন্য ব্যায়াম খুবই জরুরি। নিয়মিত ব্যায়াম আপনার রক্তের গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে সহায়তা করবে। 

এক সমীক্ষায় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত ৫০ শতাংশ মানুষই কোনো ধরনের শারীরিক কসরত করেন না। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যবহার করেন নানা ধরনের ওষুধ। এছাড়াও শরীরে দেখা দেয় অন্যান্য অনেক স্বাস্থ্য জটিলতা।

জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অনুসারে, শারীরিকভাবে সক্রিয় থাকা ডায়াবেটিসের জটিলতা কমাতে সহায়তা করে। সুস্থ থাকতে একজন ব্যক্তির প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। ভাবছেন এখন তো বাইরে যাওয়া নিষেধ, তাহলে কীভাবে ব্যায়াম করবেন? 

ঘরেই আপনি সহজ কিছু ব্যায়াম করতে পারেন। এতে একদিকে যেমন আপনার সময় কাটবে অন্যদিকে শরীরের ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি ওজন কমাতেও সহায়তা করবে। চলুন তবে জেনে নিন বাড়িতেই কীভাবে ব্যায়াম করবেন- 

নাচ

ঘরেই আপনার পছন্দের গানের সঙ্গে নাচের চেষ্টা করুন। আপনাকে এতে নির্দিষ্ট পদক্ষেপ অনুসরণ করতে হবে না। কেবল গানের তালে তালে শরীর নাড়াতে থাকুন। সপ্তাহে পাঁচ বার ৩০ মিনিট বা এক ঘণ্টা করে নাচতে পারেন। এতে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। মন মেজাজ ভালো রাখতেও সহায়তা করবে। সেইসঙ্গে আপনাকে কিছু ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। 

বাগান করতে পারেন

আপনি জেনে অবাক হবেন যে, বাগান করাকে বায়বীয় ক্রিয়াকলাপ এবং শক্তি প্রশিক্ষণ উভয়ই হিসেবে গণ্য করা হয়। এটি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়তে দেয় না এবং রক্ত প্রবাহকে সীমিত করে। তাই দিনে কিছুটা সময় আপনি বাগানে কাজ করে কাটাতে পারেন।   

হাঁটা

সুস্থ থাকতে সবচেয়ে সহজ ও কার্যকরী ব্যায়াম হাঁটা। আপনি যে কোনো সময়েই হাঁটতে পারেন। সকালে ঘুম থেকে উঠে বা দুপুরে এবং রাতের খাবারের পর কিছুসময় হাঁটুন। ২০১৪ সালের পর্যালোচনা অনুসারে, হাঁটা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা এবং ওজন কমাতে সহায়তা করে।   

যোগব্যায়াম 

ঘরে থেকে ব্যায়াম করার সবচেয়ে সহজ উপায় যোগব্যায়াম। এটি স্বল্প প্রভাবের অনুশীলন। যা আপনার স্ট্রেস, রক্তে শর্করার এবং কোলেস্টেরোলের স্তরকে কম করে। যোগব্যায়াম আপনার হাড়কে নমনীয় এবং শক্তিশালী করে তোলে। এটি ঘুম এবং পেশী ভরগুলোর গুণমানকেও উন্নত করে।  

ঘরের কাজ করুন

ঘরের স্বাভাবিক কাজগুলো করতে পারেন। যেমন রান্না করা, ঘর পরিষ্কার করা বা কাপড় ধোয়া। এ ধরনের কাজ আপনার মন ভালো রাখবে। সময় কাটাতে সহায়তা করবে। সেইসঙ্গে কিছুটা ব্যায়ামও হয়ে যাবে।

নামাজ পড়ুন

নিয়মিত নামাজ পড়ার চেষ্টা করুন। নামাজ এক প্রকার যোগব্যায়াম। এটি আপনার মেডিটেশনের কাজ করবে। তাতে আপনার মেজাজ ভালো রাখবে। সেইসঙ্গে ব্যায়ামও হয়ে যাবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা