• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

ঘুমের আগে তিন মিনিট করুন এই কাজটি, তারপর দেখুন ম্যাজিক!

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

আজকাল নিজের রূপচর্চা নিয়ে অধিকাংশই অনেক বেশি সচেতন। মসৃণ ও কোমল ত্বক পেতে অনেক কিছুই করেন। তারপরও ত্বকের তেমন কোনো উন্নতি হয় না। জানেন কি, মসৃণ ও কোমল ত্বকের রহস্য রয়েছে আপনার হাতের মুঠোতেই।

সুস্থ ও সুন্দর ত্বক পেতে ত্বক পরিষ্কার রাখা খুব জরুরি। এক্ষেত্রে কেমিক্যাল জাতীয় জিনিস যত এড়িয়ে চলা যায়, ততই ভালো। কারণ ত্বক খুব কোমল ও স্পর্শকাতর। তাই ত্বক পরিষ্কার করার ক্ষেত্রে অবলম্বন করতে হবে প্রাকৃতিক উপায়। শত ব্যস্ততার মধ্যেও নিজের জন্য রাখুন মাত্র তিন মিনিট সময়।

রাতে ঘুমাতে যাওয়ার আগে মাত্র একটি কাজ করলেই প্রতিদিন সকালে পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক। মুখ হয়ে উঠবে উজ্জ্বল ও ফর্সা!  ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই চটজলদি এই রূপচর্চা সেরে নেয়া যায়। চলুন জেনে নেয়া যাক পদ্ধতি- 

যা যা লাগবে

১ চামচ গোলাপ জল, ৩ দানা জাফরান, আধা চা চামচ অ্যালোভেরা জেল, সামান্য উষ্ণ গরম পানি, ১ চামচ কালোজিরা, ১ চামচ মধু।

তৈরি ও ব্যবহার পদ্ধতি

গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। জাফরান থেকে রঙ ছেড়ে দিলে এর সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে নিন। এক টুকরা তুলো দিয়ে পরিষ্কার মুখে এই মিশ্রণ ভালো করে মেখে নিন। মুখের উপর লাগানো এই প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এবার এক গ্লাস সামান্য উষ্ণ পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে নিয়ে ঘুমোতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল, দীপ্তিময় ত্বক।

উপকারিতা

> উজ্জ্বল ত্বক, বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জাফরান শুধু ত্বকের বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও তার জেল্লা বাড়াতে সাহায্য করে। জাফরান যখন মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া হয়, তখন তার কার্যকারীতা বহুগুণ বেড়ে যায়।

> অন্যদিকে, ত্বককে কোমল, টানটান ও দাগহীন করতে চাইলে অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজভাব ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী।

> প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে। গোলাপ জলের নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বহুগুণ বেড়ে যায়!

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা