• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

গরমে ডিটক্স ইমিউনিটি বাড়াতে যে খাবারগুলো খাওয়া প্রয়োজন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৪ মে ২০২১  

গ্রীষ্মকাল মানেই গরম। তাইতো দিন দিন বাড়ছে গরমের তীব্রতা। তার ওপর করোনার দ্বিতীয় থাবা। সবমিলিয়ে একেবারে নাজেহাল অবস্থা সবার। এই তীব্র গরমে নানা রকম অসুস্থতাও দেখা দিচ্ছে। জানেন কি, প্রচণ্ড গরমে বাড়ির বাইরে বেশিক্ষণ থাকলে সান স্ট্রোক হতে পারে। এছাড়াও ঘাম, ডিহাইড্রেশন, ত্বকের সমস্যা, দুর্বলতা, মাথা যন্ত্রণা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

করোনাভাইরাস এবং গরম, এই কঠিন পরিস্থিতে স্বাস্থ্যের কথা মাথায় রেখে আমাদের সবারই উচিত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়া। সেই সঙ্গে অতিরিক্ত লবণ, ভাজাভুজি জাতীয় খাবার প্রত্যাহার করা। এগুলো পরিহার আমাদের শরীরকে ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির প্রতিও জোর দিতে হবে।

চলুন জেনে নেয়া যাক এমন কিছু খাবারের সম্পর্কে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি গরমের হাত থেকে মুক্তি দেবে। সেই সঙ্গে শরীর থেকে বের করে দেবে যাবতীয় ক্ষতিকর টক্সিন।

শসা

শসা শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও শসা খেলে শরীর থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। শসা ইমিউনিটি বৃদ্ধি করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। এছাড়া শসা ত্বকের জন্য ভালো।

টক দই

টক দই শরীর ঠাণ্ডা রাখতে উপকারী। টক দইতে ল্যাকটোবসিলাস নামক স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকে। উদ্বেগ কমাতেও সাহায্য করে টক দই। টক দই খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

লাউয়ের রস

প্রত্যেকদিন সকালে যদি খালি পেটে লাউয়ের রস খাওয়া যায় তবে শরীরের যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। লাউয়ের রস শরীরকে ঠাণ্ডা রাখতেও সাহায্য করে। এই রস যাবতীয় জীবাণুর আক্রমণ প্রতিরোধ করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লাউয়ের রসের সঙ্গে পাতি লেবুর রস ও হলুদ মিশিয়ে খাওয়া যেতে পারে।

তরমুজ

তরমুজে প্রচুর পরিমাণ পানি থাকে যা আমাদের শরীরে হাইড্রেশনের কাজে লাগে। এতে লাইকোপিন, ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু খালি পেটে ও বেশি রাতের দিকে তরমুজ খাওয়া উচিত নয়। তরমুজ শরীর ঠাণ্ডা রাখার সঙ্গে সঙ্গে এতে উপস্থিত পটাসিয়াম উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে।

ডাবের পানি

ডাবের পানি শরীর ঠাণ্ডা রাখতে ভীষণ উপকরী। ডাবের পানিতে পটাসিয়াম থাকার কারণে এটি হাই ব্লাড প্রেসার এর রোগীদের জন্য ভীষণ উপযোগী। দ্রুত কোষ বিভাজনে সাহায্য করে ডাবের পানি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা