• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

খুলনায় দেড় লাখ খুদে কণ্ঠে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

রোববার বিকেলে মহানগরের বয়রাস্থ খুলনা সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে এবং চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরামের সার্বিক ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু সমাবেশ ও ঐতিহাসিক ৭ মার্চের

 

ভাষণ উপস্থাপন করা হয়।

 

খুদে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর মতো একই ভঙ্গিতে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ভাষণ প্রদান করে।

 

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে জুম ওয়েবিনারের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত হন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

জেলা প্রশাসন জানায়, মূল অনুষ্ঠানস্থলে মহানগরের শ্রেষ্ঠ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নির্বাচিত ১৫১ শিশু বঙ্গবন্ধুর (খুদে শিক্ষার্থী) কণ্ঠে এবং একই সঙ্গে সমগ্র জেলা থেকে জুম ওয়েবিনারে সংযুক্ত এক লাখ ৫০ হাজার শিশু বঙ্গবন্ধুর কণ্ঠে একযোগে ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু যে সময়ে ভাষণ দিয়েছিলেন ঠিক একই সময়ে জেলাব্যাপী সমস্বরে ধ্বনিত হয় বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণ।

 

 

 

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আজ ৭ মার্চ। যেদিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিল, সে ডাক থেকেই বাঙালি জাতি ১৯৭১ সালেই স্বাধীনতা ছিনিয়ে আনে। সেই ঐতিহাসিক ক্ষণকে লক্ষাধিক খুদে বঙ্গবন্ধু আবারও স্মরণীয় করে রাখল। এটি সারা বাংলাদেশের ভেতরে একটি ব্যতিক্রমী আয়োজন। খুদে শিশুরা সঠিক ইতিহাস জানুক এটাই কাম্য সবার। এখান থেকেই বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তারা একদিন বাংলাদেশের নেতৃত্ব দেবে। তারাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে যেখানে কোনো দুর্নীতি, শোষণ, নিপীড়ন থাকবে না।

 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, মুক্তিযোদ্ধা কমান্ডার আলমগীর কবির, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট সাইফুল ইসলাম ও মহানগর যুবলীগের আহ্বায়ক শফিকুর রহমান পলাশ প্রমুখ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা