• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার হিসেবেও কাজ করে ডিটক্স পানীয়।

ঘরে থাকা কয়েকটি উপাদান দিয়েই তৈরি করে নেওয়া যায় ডিটক্স ওয়াটার বা ড্রিংস। নিয়মিত এ পানি সেবনে আপনার শরীরের ক্ষতিকর পদার্থ দূর হয়ে যাবে। এ ছাড়াও উন্নত হবে বিপাকক্রিয়া।

কিডনির পাথর এমনকি লিভার পরিষ্কার রাখবে এ পানীয়। শারীরিক বিভিন্ন উপকারিতার পাশাপাশি ওজনও কমবে খুব দ্রুত। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন ডিটক্স পানীয়-

শুধু লেবু, পানি আর কয়েক টুকরো শসা দিয়েই তৈরি করে নিতে পারবেন আপনার ডিটক্স ওয়াটার। এটি তৈরি করা খুব সহজ! পানিতে লেবু ও শসার টুকরা দিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। পরেরদিন সকাল থেকে সারাদিন যখনই পানি পানের প্রয়োজন হবে; তখনই ডিটক্স ওয়াটার পান করুন।

এ পানীয়টি ফাইবার সমৃদ্ধ। এ ছাড়াও এতে থাকা উপাদানগুলোর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। তাই এটি হজম বাড়াতে এবং দেহের টক্সিনগুলো বের করে দিতে পারে।

jagonews24

ডিটক্স পানীয় পানের উপকারিতাসমূহ-

>> এ পানীয়তে লেবু থাকার কারণে সহজে আপনি ডিহাইড্রেটেড হবেন না।

>> লেবু মিশ্রিত এ ডিটক্স পানীয় খেলে আপনার লিভার ভালো থাকবে। লিভারে জমাট বাধা ক্ষতিকর পদার্থ যেমন- আয়রনসহ বিভিন্ন উপাদান, যা স্বাস্থের জন্য ক্ষতিকর; সেগুলোও পরিষ্কার হবে।

>> বিপাকক্রিয়া উন্নত হয় এবং ওজন কমাতে সাহায্য করে এ পানীয়।

>> লেবু ও শসার এ পানীয় পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। লেবুতে ভিটামিন সি রয়েছে, যা নিয়মিত গ্রহণ করতে সংক্রমণজাতীয় বিভিন্ন রোগে থেকে নিস্তার মেলে।

>> এ পানীয় রক্তকে ডিটক্সিফাই করে, যা ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে। এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ, যা ফ্রি র্যাডিকেল দূর করে ত্বকের বার্ধক্যজনিত প্রভাব দূর করে।

>> লেবু পানিতে খেলে ওজন কমে। কারণ লেবুতে প্রাকৃতিকভাবে পেকটিন ফাইবার থাকে, যা ক্ষুধা লাগার প্রবণতা কমায়

>> এ ডিটক্স পানীয় উদ্বেগ এবং হতাশার বিরুদ্ধে লড়বে। স্নায়ুতন্ত্রের উপর শান্ত প্রভাব ফেলে এ পানীয়।

>> কিডনির পাথর প্রতিরোধ করে এ ডিটক্স পানীয়। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিডের ফলে প্রস্রাবের গতি বেড়ে যায়। এতে কিডনিতে থাকা পাথর জমতে পারে না এবং মূত্রের সঙ্গে বেরিয়ে যায়।

jagonews24

যেভাবে পান করবেন এ পানীয়

রাতে ৮ ঘণ্টা ঘুমানোর পর সকালে খালি পেটে এ ডিটক্স ওয়াটার পান করলে লিভারের কার্যকারিতা বাড়ে। খালি পেটে পান করার পাশাপাশি সারাদিনও আপনি এ পানীয় পান করতে পারবেন। নিয়মিত ডিটক্স পানীয় পান করার মাধ্যমেই আপনি এর সুফল টের পাবেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা