• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

কলারোয়ায় হাম-রুবেলা ক্যাম্পেইন সাময়িক স্থগিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

কলারোয়ায় হাম-রুবেলা ক্যাম্পেইন সাময়িক স্থগিত করা হয়েছে। করোনাভাইরাসের কারণে আগামী ১৮ মার্চ থেকে শুরু হওয়া হাম-রুবেলা ক্যাম্পেইন স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এই ক্যাম্পেইনের জন্য নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সোমবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর এমএনসিএন্ডএএইচ ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই ভাবে স্বাস্থ্য অধিদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. আক্কাছ আলী শেখ এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়। অনুরূপভাবে সোমবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন কলারোয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচ এন্ড এফপিও) ডাক্তার জিয়াউর রহমান।

তিনি পত্রদূতকে বলেন, ‘দু:খের কথা হাম-রুবেলা ক্যাম্পেইন হচ্ছে না। শিশুদের টিকা দেয়ার লক্ষ্যে এই ক্যাম্পেইন হওয়ার কথা ছিলো। যেটা স্কুল কেন্দ্রিক গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে সরকার স্কুল-কলেজ বন্ধ ঘোষনা করেছেন। সেই কারণে আপাতত হাম-রুবেলা ক্যাম্পেইন সাময়িক স্থগিত করা হয়েছে।’তিনি আরো জানান, ‘সরকারি নির্দেশনায় পরবর্তীতে ক্যাম্পেইনের তারিখ ঘোষণা করা হবে।’বিশেষভাবে উল্লেখ্য যে, ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। সোমবার সকালে হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০ সফলভাবে পালন উপলক্ষ্যে স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে উপজেলা এ্যাডভোকেসি সভাও অনুষ্ঠিত হয়।
ওই সভায় জানানো হয়েছিলো, ‘আয় আয় সোনামনি টিকা নিয়ে যা’- শীর্ষক প্রতিপাদ্যে উপজেলার ৬২ হাজারের অধিক ৯ মাস বয়স থেকে শুরু করে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে এই টিকা দেয়া হবে। হাম-রুবেলার টিকা আগে দেয়া থাকলেও এই ক্যাম্পেইনে সকল শিশুকে আবারো টিকা দিতে হবে। হাসপাতাল, কমিউনিটি ক্লিনিকসহ উপজেলার সকল স্বাস্থ্য কেন্দ্র ও নির্দিষ্ট স্থানে এই টিকা প্রদান করা হবে। হাম রোগের প্রতিষেধক হিসেবে এই টিকা দেয়া হয়। কোন কারণে আগে দেয়া হামের টিকা যদি কমঅংশে কাজ করে থাকে তাই সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের জন্য পুনরায় এই টিকা শিশুদের দিতে হবে।’

ওই সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচ এন্ড এফপিও) ডাক্তার জিয়াউর রহমান সভাপতিত্ব ও সঞ্চালনা করেন।অনুষ্ঠানে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফফর উদ্দীন, যুব উন্নয়ন অফিসার মোছা. এছমত আরা বেগম, থানার সেকেন্ড অফিসার ইয়ামিন, স্বাস্থ্য কমপ্লেক্সের রোগ নিয়ন্ত্রণ মেডিকেল অফিসার (এমওডিসি) ডাক্তার মাহদী আল মাসউদ, ডেন্টাল সার্জন ডাক্তার জাহিদ হোসেন, ইপিআই টেকনিশিয়ান (এমটি ইপিআই) কাজী নাজমুল হাসান বক্তব্য রাখেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা