• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনায় নারীর চেয়ে বেশি পুরুষ মারা গেছে চীনে : গবেষণা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৮৫৮।

দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪ হাজার ৬৩৩ জন। করোনার অ্যাক্টিভ কেস ৬৪৭টি। অপরদিকে এখনও গুরুতর অবস্থায় রয়েছে ৫০ জন।

তবে দেশটিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। করোনা থেকে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৭৭ হাজার ৫৭৮ জন।

এদিকে, সাম্প্রতিক সময়ে করোনা নিয়ে একটি ছোট আকারের গবেষণা চালিয়েছে চীন। ওই গবেষণা থেকে উঠে এসেছে যে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যতজনের মৃত্যু হয়েছে তার মধ্যে অধিকাংশই পুরুষ।

অর্থাৎ চীনে এখন পর্যন্ত নারীদের তুলনায় পুরুষের মৃত্যুর হার বেশি। নতুন ওই গবেষণায় থেকে ধারণা পাওয়া যায় যে, নারীর তুলনায় আক্রান্তের দিক দিয়েও এগিয়ে রয়েছে পুরুষরা।

চীন বলছে, এটি একটি সীমিত পরিসরে চালানো গবেষণা। বিশ্বের অন্যান্য দেশের চিত্রের সঙ্গে এর মিল নাও থাকতে পারে। সেখানকার ঘটনা হয়তো ভিন্ন।

বেইজিংয়ের তোংরেন হাসপাতাল এবং উহান ইউনিয়ন হাসপাতালের একটি টিম এই গবেষণা চালিয়েছে। ওই দলটির গবেষণা থেকে এ তথ্য উঠে এসেছে যে, নারী এবং পুরুষের সংক্রমণের হার প্রায় একই।

তবে নারীদের তুলনায় পুরুষের মৃত্যুর হার দ্বিগুণ। ফ্রন্টিয়ার্স জার্নালে এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়েছে। ওই গবেষণা বলছে, এই ভাইরাসে আক্রান্ত তরুণ এবং স্বাস্থ্যবান রোগীদের তুলনায় বয়স্ক এবং অন্য কোনো রোগে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর ঝুঁকি বেশি।

ওই গবেষণায় বলা হয়েছে যে, এটি সীমিত আকারে করা গবেষণা। বড় পরিসরে এই গবেষণা চালানো যেতে পারে। এতে এ বিষয়টি সঠিক কীনা সে বিষয়ে পরিষ্কার ধারণা পাওয়া যাবে। তবে এর আগেও বেশ কিছু গবেষণায় একই চিত্র উঠে এসেছে। সেসব গবেষণাতেও বলা হয়েছে যে, নারীদের তুলনায় করোনায় পুরুষদের মৃত্যুহার বেশি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা