• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনা : গ্রীষ্মের দিকে তাকিয়ে আছেন বিজ্ঞানীরা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

সারাবিশ্বে দাপট দেখিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। এই প্রাণঘাতী ভাইরাসের কারণে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে নানা ধরনের সঙ্কটের জন্য দায়ী এই ভাইরাস। তবে এর মধ্যেও আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। শীত শেষ হয়ে গ্রীষ্মের আগমন ঘটছে। গ্রীষ্মে করোনার প্রকোপ কমবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

করোনার কারণে বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নতুন আশার কথা শোনাচ্ছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, উষ্ণ এবং রৌদ্রজ্জ্বোল আবহাওয়া করোনার বিস্তার কমিয়ে আনতে সহায়তা করবে।

শ্বাসযন্ত্রের বেশ কিছু সংক্রমণ আছে যা আবহাওয়া এবং বিভিন্ন মৌসুমের ওপর নির্ভর করে। কোভিড-১৯ যদি অন্যান্য সংক্রমণের মতো হয় তবে সামনের দিনগুলো করোনার বিস্তার কমাতে সহায়তা করবে। এটা দীর্ঘমেয়াদী না হলেও সাময়িক সময়ের জন্য স্বস্তি পাবে বিশ্ব।

মেরিল্যান্ড ইন্সটিটিউট অব ভাইরোলজির সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজাদি বলেন, আমরা এখন পর্যন্ত যেসব তথ্য পেয়েছি তার ওপর ভিত্তি করে বলা যায় যে, আবহাওয়া যখন উষ্ণ থাকে তখন মানুষ থেকে মানুষে ভাইরাসের ছড়িয়ে পড়া কঠিন হয়ে পড়ে।

অধ্যাপক সাজাদির গবেষণা থেকে জানা যায়, এ ধরনের ভাইরাস যে কোনো স্থানে বিস্তার লাভ করতে পারে। তবে আদ্রতা এবং তাপমাত্রা কম থাকলে ভাইরাস দ্রুত বিস্তার লাভ করতে পারে। বিশেষ করে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে ভাইরাস সহজেই ছড়িয়ে পড়তে পারে।

অপরদিকে, নতুন এক গবেষণা বলছে, আর্দ্রতা এবং তাপমাত্রা বাড়িয়ে করোনার বিস্তার কমানো সম্ভব। এটা বিশ্বের যে কোনো স্থানের জন্যই প্রযোজ্য। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। তবে শুধুমাত্র আবহাওয়া পরিবর্তনের মাধ্যমেই এই ভাইরাসের প্রকোপ একেবারে বন্ধ করা সম্ভব নয় বলেও উল্লেখ করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা