• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের সমাবেশ ও মানববন্ধন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডী ইউনিয়নে বসবাসরত রাখাইন সম্প্রদায়ের প্রায় চারশ’ বছরের প্রাচীন বাপ-দাদার বসতভিটা, বৌদ্ধ বিহার ও শ্মশান ভূমির জমিতে পানি উন্নয়ন বোর্ডের সুপার ডাইক নির্মাণের সিদ্বান্তের প্রতিবাদে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন ওই সম্প্রদায়ের লোকজন।সোমবার (২০ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ও চৌফলদন্দীর রাখাইন সম্প্রদায় প্রতিবাদী এ কর্মসূচির আয়োজন করে।

সভায় রাখাইন নেতারা জানান, কক্সবাজারের চৌফলদন্ডী ইউনিয়নের উত্তর রাখাইন পাড়া, মধ্যম রাখাইন পাড়া ও দক্ষিণ রাখাইন পাড়ায় বেড়িবাঁধ ঘেঁষে প্রায় চারশ’ বছর ধরে তিনটি রাখাইন পল্লীর শত শত রাখাইন পরিবার বসবাস করে আসছে। কিন্তু সম্প্রতি উপকূল সুরক্ষা প্রকল্পের আওতায় সুপার ডাইক নির্মাণের জন্য সেসব পরিবার, বৌদ্ধ বিহার, শ্মশান ভূমি থেকে উচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। এ কারণে শত শত রাখাইন পরিবার উচ্ছেদ আতঙ্কে রয়েছেন। সমাবেশে বক্তারা বিকল্প জমিতে এ প্রকল্প স্থাপনের দাবি জানান। বক্তারা জানান, উন্নয়ন কর্মকাণ্ড যদি একটি জাতিগোষ্ঠীর অস্তিত্ব রক্ষার হুমকি হয়ে দাঁড়ায়, তাহলে সেটি দেশের জন্য অকল্যাণ বয়ে আনবে। 

বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ক্যাখিন রাখাইনের সভাপতিত্বে সমাবেশে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি দীপংকর বড়ুয়া পিন্টু, কক্সবাজার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন, আদিবাসী ফোরাম কক্সবাজারের সাধারণ সম্পাদক মংথেনহলা রাখাইন, রাখাইন নেতা মংওয়ান রাখাইন, ক্যায়াইন রাখাইন, ক্যাছেন ওয়ান রাখাইন, ক্যাছেন মিন প্রমুখ বক্তব্য দেন।প্রতিবাদ সমাবেশে কেঁচো মিন রাখাইন এবং অং সেন লাইন বলেন, বেড়িবাঁধের দক্ষিণ-পশ্চিমাংশের কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধীন সরকারি পরিত্যক্ত জমি রয়েছে। ওই জমিতে ডাইক নির্মাণ করলে রাখাইন ক্ষুদ্র নৃগোষ্ঠী বিলুপ্ত হওয়া থেকে রক্ষা পাবে।রাখাইন নেতা ও আদিবাসী ফোরাম কক্সবাজারের সাধারণ সম্পাদক মংথেনহলা রাখাইন বলেন, কক্সবাজার সদরের চৌফলদন্ডী ইউনিয়নে প্রায় চারশ’ বছরেরও বেশি সময় ধরে শত শত রাখাইন পরিবার বেড়িবাঁধ ঘেঁষে বসবাস করে আসছে। সরকারের এ প্রকল্প বাস্তবায়ন করা হলে এ ক্ষুদ্র নৃগোষ্ঠী সেখান থেকে বিলুপ্ত হয়ে যাবে। তাই বিকল্প কোনো স্থানে এ প্রকল্প বাস্তবায়নের দাবি জানাচ্ছি।পরে একই দাবিতে কক্সবাজার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেন রাখাইন সম্প্রদায়ের লোকজন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা