• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

একুশের প্রথম প্রহরে কলারোয়ায় ভাষা শহিদদের স্মরণ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

একুশের প্রথম প্রহরে কলারোয়ায় কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহিদ বেদীতে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেন।
এবারই প্রথম কোন পুলিশ কর্মকর্তাদের সঞ্চালনায় ও নিয়ন্ত্রণে উপজেলার ৭২টি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক-সামাজিক-পেশাজীবী সংগঠন ও ব্যক্তি বিশেষ শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলা দাবি আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মানুষের উপর গুলি চালায় তৎকালীন পুলিশ। এতে শহিদ হন রফিক, জব্বার, বরকত, শফিউরসহ নাম না জানা আরো অনেকে। পাকিস্তান শাসনামল থেকেই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে বাঙালিরা। ভাষার দাবিতে বিশ্বের প্রথম কোনো জাতি হিসেবে জীবন দেওয়ায় ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর একটি সভায় ১৮৮টি রাষ্ট্রের সম্মতিতে এই সিদ্ধান্ত গৃহীত হয় এবং ঘোষণা করা হয়। ২০০০ সাল থেকে সারা বিশ্বে দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করছে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠী।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কলারোয়া ফুটবল মাঠের কর্নারে অবস্থিত কেন্দ্রীয় শহিদ মিনারের শহিদ বেদীতে ফুল দিয়ে সেই ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

একে একে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, পৌরসভা, আ.লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, সরকারি-বেসরকারি দপ্তর, সাংস্কৃতিক সংগঠন, অন্যান্য ছাত্র ও যুব সংগঠন এবং সকল শ্রেণি-পেশার বিভিন্ন বয়সের মানুষ।

দীর্ঘ সারিতে দাঁড়িয়ে শহিদ মিনারের বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ, ভাইস চেয়ারম্যান শাহানাজ নাজনীন খুকু, সহকারী কমিশনার (ভূমি) আক্তার হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) আলহাজ শেখ মুনীর-উল-গীয়াস, উপজেলা আ.লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, সাধারণ সম্পাদক আলিমুর রহমান, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, জেলা পরিষদের সদস্য আলহাজ শেখ আমজাদ হোসেন, উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাক্তার জিয়াউর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা।

শহিদ মিনার প্রাঙ্গণে ভিড় করেন সর্বস্তরের মানুষ। তারা ফুল দিয়ে বায়ান্নর ভাষা শহিদদের স্মরণ করেন। এসময় মাইকে বাজতে থাকে অমর একুশের গানের করুণ সুর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি…’।

ঘোষণা মঞ্চে দায়িত্ব পালন করেন কলারোয়া থানার এসআই রেজাউল করিম।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা