• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

ইউরোপে লকডাউন শিথিলে বাড়ছে মোটরহোমের চাহিদা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

স্পেনের নার্স ইয়োন আলবেরিচ। কয়েক মাস ধরে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের সেবায় নিয়োজিত ছিলেন তিনি। প্রস্তুতি নিচ্ছিলেন ছুটিতে যাওয়ার। কিন্তু কীভাবে কাটাবেন ছুটি? ছুটি মানেই তো দেশের বাইরে বেড়াতে যাওয়া। করোনার এই সংক্রমণের সময় ইয়োন আলবেরিচের উড়োজাহাজে ভ্রমণের ইচ্ছা ছিল না। হোটেলে থাকা বা ভিড়ের মধ্যে যাওয়াটাও নিরাপদ মনে হয়নি আলবেরিচের। তাই তিনি ও তাঁর স্বামী একটি মোটরহোম ভাড়া নিলেন।

স্পেনের কাস্তেলন শহরের উপকূলে ভ্যালেনসিয়ান এলাকার বাসিন্দা ৩২ বছরের ইয়োন আলবেরিচ। তাঁর ছোট একটি সন্তান রয়েছে। করোনার সংক্রমণ থেকে সুরক্ষার জন্য মোটরহোম ভাড়া করে বেড়ানোর পরিকল্পনা করেন তাঁরা। এতে করোনা সংক্রমণ রোধের জন্য ঘরের সব সুবিধাও পাওয়া যাবে।

ইউরোপজুড়ে করোনার সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নানা নতুন নিয়ম জারি হয়েছে। সাম্প্রতিক এক জরিপ বলছে, স্পেনের ৯০ ভাগ মানুষ বাইরে ভ্রমণের চেয়ে ছুটির দিনগুলোয় ঘরেই সময় কাটাচ্ছেন। ৪৩ ভাগ জনগণ গণপরিবহনের তুলনায় ব্যক্তিগত গাড়িতেই যাতায়াতের পরিকল্পনা করছেন।

স্প্যানিশ ভ্রমণ সংস্থা অ্যাকুইয়েসতয় ক্যারাভ্যানিংয়ের পরিচালক ফ্যাভরিজিও মুজাতি বলেন, ছুটিতে যাঁরা কখনো মোটরহোমের কথা ভাবেননি, তাঁরাও এখন এটি ব্যবহার করছেন। এখন বিশ্বের সব মানুষই নিজেদের সুরক্ষা নিয়ে বেশি উদ্বিগ্ন। পরিস্থিতির কারণে অনেকেই মোটরহোম ব্যবহারের কথা ভাবছেন। স্পেনে ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। সে কারণে গ্রীষ্মকালীন ভ্রমণের সময় মোটরহোমের ব্যবহার বেড়ে গেছে।

ইউরোপীয় মোটরহোম ফেডারেশনের প্রেসিডেন্ট ফ্রান ওয়েস ফুলিয়েত বলেন, সব জায়গায় মোটরহোমের ব্যবহার বেড়েছে।

জার্মানিতে গত মে মাসে ১০ হাজারেরও বেশি নতুন মোটরহোমের নিবন্ধন করা হয়েছে। স্পেনে জুন মাসে ১ হাজার ২০৮টি নতুন গাড়ির নিবন্ধন করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা