• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

রাজনৈতিক উত্তাপ ছাপিয়ে নকআউটে চোখ সুইজারল্যান্ড-সার্বিয়ার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিশ্বকাপ ম্যাচের আগে ছড়াচ্ছে রাজনৈতিক উত্তেজনা। তবে দুই দেশের বৈরিতাকে মাঠে টানতে চান না সুইশ কোচ মুরাট ইয়াকিন ও ডিফেন্ডার ম্যানুয়েল অ্যাকাঞ্জি। মাঠের বাইরের উত্তাপকে একপাশে সরিয়ে রেখে নকআউটে ওঠার লক্ষ্য নিয়ে মুখোমুখি হচ্ছে দুই দল।

আজ বাংলাদেশ সময় রাত ১টায় দোহার স্টেডিয়াম ৯৭৪ এ নামবে সুইজারল্যান্ড ও সার্বিয়া। ব্রাজিলের সঙ্গে শেষ ষোলোতে ওঠার দৌড়ে ২ ম্যাচ শেষে সুইশরা ৩ পয়েন্ট নিয়ে আছে এগিয়ে। ক্যামেরুন ও সার্বিয়া একটি করে পয়েন্ট পেলেও তাদেরও আছে সমান সুযোগ।

সুইজারল্যান্ড জিতলে নিশ্চিতভাবে নকআউটে। তবে ড্র করলেও সুযোগ আছে, সেক্ষেত্রে চাইতে হবে ক্যামেরুন যেন ব্রাজিলের বিপক্ষে অঘটন না ঘটায়। তখন দ্বিতীয় স্থানের দল নির্ধারণে যেতে হবে সমীকরণে।

২০১৮ সালের বিশ্বকাপে চরম রাজনৈতিক উত্তেজনার মধ্যে গ্রুপ পর্বে সার্বিয়াকে ২-১ গোলে হারায় সুইজারল্যান্ড। ওই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা অধিনায়ক গ্রানিট জাকা ও মিডফিল্ডার জারদান শাকিরি এবারও দলে আছেন।

কসোভোয় জন্ম নেওয়া আলবেনিয়ান বাবা-মায়ের সন্তান জাকা এবং শাকিরি তাদের গোল উদযাপন করেছিলেন হাতে আঁকা আলবেনিয়ানদের প্রতীক দুই মাথার ঈগল দেখিয়ে। এবারের বিশ্বকাপেও এসেছে কসোভো বিতর্ক। ব্রাজিলের বিপক্ষে সার্বিয়ার ড্রেসিংরুমে কসোভোর পতাকা টাঙিয়ে রাখার ব্যাপারে তদন্ত করছে ফিফা।

অ্যাকাঞ্জি বললেন, ‘আমি মনে করি না এই ম্যাচ আমাদের প্রভাবিত করবে। আমরা এখানে শুধু ফুটবল খেলতে এসেছি। আমরা শুধু তিন পয়েন্ট চাই এবং মাঠের খেলাতেই মনোযোগ।’

সম্প্রতি বড় টুর্নামেন্টে নকআউটে ওঠার রেকর্ড ভালো সুইজারল্যান্ডের। শেষ দুটি বিশ্বকাপ ও ইউরোতে অন্তত শেষ ষোলোতে খেলেছে। অন্যদিকে ১৯৯৮ সালের পর থেকে তিনটি আসরে খেললেও নকআউটে ওঠেনি সার্বিয়া। তাদের তো এই ম্যাচটি জিততেই হবে এবং চাইতে হবে যেন ব্রাজিল হার এড়ায়।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা