• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১১ ১৪২৯

  • || ০১ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের সাতক্ষীরা

ক্যামেরায় নতুনত্ব ও স্যাটেলাইট ফিচার নিয়ে এলো আইফোন সিরিজের নতুন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২  

প্রতিবছরই সেপ্টেম্বর মাসের জন্য অপেক্ষায় থাকেন অ্যাপলপ্রেমীরা। কারণ এ মাসেই নতুন আইফোনের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। এবারও তার ব্যতিক্রম হলো না। উন্মোচন করা হয়েছে আইফোন ১৪ সিরিজ।

বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত ‘ফারআউট’ অনুষ্ঠানে এ সিরিজের ফোন উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তি  প্রতিষ্ঠানটি। বার্ষিক অনুষ্ঠানটির উদ্বোধন করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

নতুন সিরিজের আইফোন ১৪ এর দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। আর ১৪ প্লাস সংস্করণের দাম শুরু হবে ৮৯৯ থেকে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে প্রিঅর্ডার নেবে অ্যাপল। আর কিনতে পাওয়া যাবে ১৬ সেপ্টেম্বর থেকে।

আইফোন ১৪ মডেলটিতে ৬.১ ইঞ্চি মাপের স্ক্রিন রয়েছে। ১৪ প্লাস মডেলটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি মাপের স্ক্রিন। প্লাস মডেলটিতে ব্যাটারির চার্জ থাকবে বেশি সময়। দুটি মডেলেই এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। অনেক পাতলা বর্ডার ছাড়াও সর্বোচ্চ উজ্জ্বলতা সহ তৈরি হয়েছে এই সিরিজের ফোন।

আইফোন ১৪ প্রোতে মূল ক্যামেরা থাকছে ৪৮ মেগাপিক্সেলের।  থাকবে কোয়াড-পিক্সেল সেন্সর। ৪৮ মেগাপিক্সেলে ‘র’ ফরম্যাটে ছবি তুলতে দেবে আইফোন ১৪ প্রো। আরও আছে ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা ও ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা।

১.৯ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে আইফোন ১৪-তে। ভিডিওর বেলায় যোগ হচ্ছে নতুন অ্যাকশন স্ট্যাবিলাইজেশন মোড। ৫জি সংযোগ থাকবে এতে।  যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে থাকবে না কোনো সিম ট্রে।

স্যাটেলাইটের মাধ্যমে জরুরী সাহায্যের আহ্বান জানানোর সুযোগ দেবে নতুন সিরিজের আইফোন।  প্রয়োজনীয় স্যাটেলাইটটিও খুঁজে দেবে নতুন আইফোন। স্যাটেলাইটের মাধ্যমে কাছের মানুষদের নিজের অবস্থান সম্পর্কেও জানাতে পারবেন ব্যবহারকারী।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা