• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

যেসব পাসওয়ার্ড সব চেয়ে বেশি হ্যাক হয়

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২১  

মোজিলা ফাউন্ডেশনের রিপোর্টে বলা হয়েছে, অনেক ইন্টারনেট ব্যবহারকারী এই ধরনের পাসওয়ার্ড প্রায়ই ব্যবহার করেন। তাতে হ্যাকারদের পক্ষে ব্যবহারকারীদের ডেটা অ্যাক্সেস করা সহজ হয়ে যায়।

যে ‘হাভেইবীনপিডব্লিওনেড.কম’ এর তথ্যের উপর ভিত্তি করে একটি গবেষণায় দেখা গিয়েছে, সুপারহিরোদের নামের পাসওয়ার্ডগুলো হ্যাক করা সহজ। অ্যাকাউন্টে এই ধরনের পাসওয়ার্ড ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

একই সঙ্গে এটাও বলা হয়েছে, নিজের প্রথম নাম, জন্ম তারিখ বা ১২৩৪৫ এরমতো পাসওয়ার্ড হ্যাকারদের কাজ সহজ করে দেয়। হ্যাকারদের কাছে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি পাসওয়ার্ডের উদাহরণ হচ্ছে,- Superman, Batman, Spider Man, Wolverine, Iron Man, Wonder Woman, Daredevil, Thor Black, Widow, Black Panther.

উপরের দেওয়া পাসওয়ার্ডগুলো সবচেয়ে বেশি হ্যাক করা হয়। এক ইসঙ্গে James Howlett/Logan, Clark Kent, Bruce Wayne ও Peter Parker- পাসওয়ার্ডও দ্রুত হ্যাক হয়। পাসওয়ার্ড যত জটিল হবে, হ্যাক করা তত কঠিন। সংখ্যা এবং অক্ষর মিশিয়ে দিলে সেটা হ্যাক করা কঠিন।

নর্ডপাসের বার্ষিক প্রতিবেদনে ২০২০ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে নর্ডপাস বলেছে, ২০২০ সালে ১২৩৪৫৬ সবচেয়ে সাধারণ পাসওয়ার্ড ছিল। এবং এটি ২৩ মিলিয়ন মানুষ ব্যবহার করেছিলেন।

১২৩৪৫৬৭৮৯, ১২৩৪৫৬- এর পরে দ্বিতীয় সবচেয়ে সাধারণ পাসওয়ার্ড ছিল। যেখানে ছবি picture1 ছিল তৃতীয় সাধারণ পাসওয়ার্ড। নর্ডপাস এই সপ্তাহের শুরুতে তাদের রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে প্রায় ২০০টি সাধারণ পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছিল।

এতে বলা হয়েছে, কিছু পাসওয়ার্ড হ্যাক হতে ৩ বছর সময় নেয়। আবার কিছু পাসওয়ার্ড হ্যাক হতে ১ সেকেন্ডেরও কম সময় নেয়। তাই আমাদের সকলকে ইন্টারনেট ব্যবহারের জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা