• রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

আজকের সাতক্ষীরা

ব্যাটারিচালিত স্কুটার কেনার আগে যা জানা জরুরি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২১  

বর্তমানে যানজটের কারণে নির্দিষ্ট সময়ে কোথাও পৌঁছানো যেন অসম্ভব এক সত্য হয়ে দাঁড়িয়েছে। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থেকে যেমন ধৈর্য্যের পরীক্ষা দিচ্ছেন তেমনি সময়ের অপচয়ও হচ্ছে অনেক। এ কারণে নারী পুরুষ সবার কাছেই দুই চাকার বাহনগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে ব্যাটারিচালিত স্কুটার রয়েছে সবার পছন্দের তালিকার শীর্ষে। বিশেষ করে নারীদের কাছে স্কুটার বেশ জনপ্রিয়।

দামে তুলনামূলক সস্তা আর ব্যবহার করাও সহজ এসব স্কুটি। তবে যারা নতুন স্কুটার চালানো কিংবা কেনার কথা ভাবছেন তাদের কিছু বিষয় আগেই জেনে রাখা জরুরি। এতে করে স্কুটি কেনার পরবর্তী সময়ে আপনি বিভিন্ন সমস্যার হাত থেকে রেহাই পাবেন। চলুন জেনে নেওয়া যাক কোন কোন বিষয়গুলো ব্যাটারিচালিত স্কুটার কেনার আগে যাচাই করবেন-

নকশা
কথায় আছে, 'আগে দর্শনধারী পরে গুণবিচারি'। তাই তো স্কুটি কেনার আগে অবশ্যই এর ডিজাইন, রং দেখা জরুরি। বিশেষ করে নারীদের ক্ষেত্রে। আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানায় এমন রং ও ডিজাইন বেছে নিন। এছাড়াও রাস্তায় চলাচল করতে গেলে কাদা-ময়লায় স্কুটি নোংরা হবেই। প্রতিদিন তো আর পরিষ্কার করা সম্ভব না। তাই এমন রং পছন্দ করুন যেটায় ময়লা একটু কম বোঝা যায়।

ওজন
স্কুটি কেনার আগে অবশ্যই এর ওজনটা কেমন তা পরীক্ষা করে নিন। কেননা গাড়ির ওজন বেশি হলে তা সামলানো মুশকিল হতে পারে আপনার জন্য। সাধারণত এসব গাড়ি খুব হালকা হয়। ফলে যাদের ওজন বেশি, তারা এই গাড়ি চালালে সমস্যা হতে পারে। তা ছাড়া গাড়ির পিছনে আরও কাউকে বসালে, তার ওজনও বহনের ক্ষমতা আপনার গাড়ির রয়েছে কি না তা জেনে নিন।

চার্জ
এই ধরনের বাইক বা স্কুটার কেনার সময়ে বাড়িতে তা চার্জ দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়। তাই আগেই দেখে নিন এতে চার্জ হতে কতক্ষণ লাগে এবং ব্যাকাপ কতখানিও তা জেনে নিন। কেননা দীর্ঘ ভ্রমণে বেরিয়ে মাঝ রাস্তায় দেখলেন গাড়ির চার্জ ফুরিয়ে গেছে, তখন উপায়?

গতি
বেশিরভাগ ব্যাটারিচালিত স্কুটারগুলোর সর্বোচ্চ গতি প্রায় ২০ মাইল প্রতি ঘণ্টায়। আবার কোনো কোনোটাতে ১৭ মাইলও হয়। তাই আপনার প্রয়োজন অনুযায়ী বাছাই করুন।

ইঞ্জিন
কমপক্ষে ২৫০ ওয়াটের ধারণক্ষমতার স্কুটার নির্বাচন করা উচিত। যা সমতল ভূমি এবং ছোট ছোট পাহাড়ের উপর আপনি সহজেই চালাতে পারবেন। এর থেকে বেশি ক্ষমতার ইঞ্জিন দরকার হতে পারে পাহাড়ি পথে চলতে। সেক্ষেত্রে দ্বৈত মোটরের স্কুটি বেছে নিতে পারেন। সেক্ষেত্রে দাম খানিকটা বেশি হবে।

দাম
সাধারণ বাইক বা স্কুটারের তুলনায় ব্যাটারিচালিত এই বাহনের দাম অনেকটাই কম। কিন্তু এর নির্মাণকৌশল এবং যন্ত্রপাতির নিরিখে দাম নেহাত কমও নয়। ৫০ হাজার টাকা থেকে সাধারণত এর দাম শুরু হয়। ব্যাটারির ক্ষমতা, গতিবেগ বাড়লে এর দামও বাড়ে। তাই কেনার আগে দামের বিষয়টিও ভালো।

লাইসেন্স
সাধারণত ঘণ্টায় ২৫ কিলোমিটারের কম গতিবেগ হলে সেই যান চালাতে লাইসেন্স লাগে না। তবু আপনার পছন্দের ব্যাটারিচালিত স্কুটারটি কেনার আগে ভালো করে জেনে নিন, এটির জন্য কোনো লাইসেন্স লাগবে কি না।

হেডলাইট
স্কুটার কেনার আগে অবশ্যই এর হেডলাইট যাচাই করে নিন। আপনার স্কুটারটির জন্য পর্যাপ্ত আলো আছে কিনা তা নিশ্চিত করুন। দরকার পড়লে স্কুটারে অতিরিক্ত লাইট লাগানোর ব্যবস্থা আছে কিনা জেনে নিন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা