• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

হজযাত্রীরা বিমান থেকে নেমেই সরাসরি হজ টার্মিনালে যাবেন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১০ মে ২০২৩  

হজযাত্রীদের শতভাগ ইমিগ্রেশন ঢাকায় করার প্রস্তুতির কথা জা‌নি‌য়ে‌ছেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। ঢাকা বিমানবন্দর ও হজ ক্যাম্পে ডিপারচার ইমিগ্রেশনের সঙ্গেই সৌদি ইমিগ্রেশন কর্মকর্তারা আগাম সৌদি ইমিগ্রেশন সম্পন্ন করবেন। এ কারণে হাজীরা সৌদি বিমানবন্দরে বিমান থেকে নেমেই সরাসরি হজ টার্মিনালে প্রবেশ করতে পারবেন।

মঙ্গলবার (৯ মে) সৌদি বাদশার পক্ষ থেকে ৭৫ টন খেজুর উপহার হস্তান্তর অনুষ্ঠান শে‌ষে সাংবা‌দিক‌দের কাছে এ তথ্য জানান রাষ্ট্রদূত।

সৌ‌দি রাষ্ট্রদূত ব‌লেন, হজযাত্রীদের শতভাগ ইমিগ্রেশন ঢাকায় করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ লক্ষে আজ বুধবার (১০ মে) সৌদি প্রতিনিধি দল ঢাকায় আসছে। হজফ্লাইট শুরুর আগেই সব হজযাত্রীদের ভিসা সম্পন্ন হবে বলে আশা ব্যক্ত ক‌রেন দুহাইলান।

সুদান থে‌কে বাংলা‌দে‌শি‌দের ফেরা‌নো নি‌য়ে এক প্রশ্নের জবা‌বে রাষ্ট্রদূত ব‌লেন, ৫৫১ জন বাংলাদেশিকে পোর্ট সুদান থেকে ফিরিয়ে আনতে সৌদি আরব সহযোগিতা করছে।

অনুষ্ঠা‌নে মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বাংলাদেশকে ৭৫ টন খেজুর উপহার দি‌য়ে‌ছেন, সেগু‌লো হস্তান্তর করা হ‌য়ে‌ছে। রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া অনুবিভাগের মহাপরিচালক শফিকুর রহমানের কাছে এসব খেজুর হস্তান্তর করেন। এসব খেজুর প্রান্তিক মানুষের মাঝে বিতরণ করা হবে।

রাষ্ট্রদূত ব‌লেন, সারা বিশ্বে সৌদি বাদশা সালমানের ২৫ হাজার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বাংলাদেশে বাংলাদেশে ৪৩টি প্রকল্প চালু রয়েছে। খুব শিগগিরই আরও ৭ প্রকল্প শুরু হবে আশা করছি।

এদিকে, বিষয়ে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রীদের দীর্ঘ সময় সৌদি হজ টার্মিনালে ইমিগ্রেশনের জন্য আর অপেক্ষা করতে হবে না। ইমিগ্রেশনের যাবতীয় কাজ সৌদি কর্মকর্তারা ঢাকায় বিমানে ওঠার আগে সম্পন্ন করে নেবেন।

আগাম ইমিগ্রেশনের পদ্ধতির বিষয়ে হাব মহাসচলেন, সৌদি আরবের পাসপোর্ট ও ইমিগ্রেশনের কর্মকর্তারা ঢাকায় বসেই ডিপারচার ইমিগ্রেশনের সময় সৌদি প্রবেশের ইমিগ্রেশনের প্রক্রিয়া সম্পন্ন করে পাসপোর্ট ও কাগজপত্রে সিল দিয়ে দেবেন। হজযাত্রীরা বিমান থেকে নেমে সরাসরি হজ টার্মিনালে চলে যেতে পারবেন। টার্মিনাল থেকে মুয়াল্লেমের গাড়িতে মক্কায় নিয়ে যাওয়া হবে হাজীদের। এতে হাজীদের ভোগান্তি অনেক কমবে।

 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা