• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

প্রবাসে স্বদেশিদের ইসলাম শেখান তিনি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২১  

নাওকি ইয়ামামোতো তুরস্ককে দ্বিতীয় আবাস হিসেবে গ্রহণ করেন, যখন তিনি তুরস্কে এসে ইসলামের সন্ধান পান। ১২ বছর আগে ইসলাম গ্রহণের পর থেকে তরুণ এই শিক্ষাবিদ স্বদেশিদের কাছে নতুন ধর্মের (ইসলামের) বার্তা পৌঁছে দিয়ে যাচ্ছেন। তিনি নিজ দেশে ফিরে না গিয়ে জাপানে যারা ইসলাম গ্রহণ করেছে, তাদের ইসলাম সম্পর্কে জানতে তুরস্কে আমন্ত্রণ করেন এবং তুরস্কে অবস্থানরত জাপানিদের ইসলাম শেখান। কেননা তিনি এখানেই ইসলাম ও ইসলামের শিক্ষাগুলো গ্রহণ করেছিলেন। ইয়ামামোতোকে ইসলামের সঙ্গে পরিচয় করিয়ে দেন তাঁর বিশ্ববিদ্যালয়ের একজন ধর্মান্তরিত মুসলিম প্রভাষক।

ইয়ামামোতো সম্প্রতি তুরস্কের কোনিয়া প্রদেশে অনুষ্ঠিত ইসলাম ধর্ম গ্রহণ বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন। সেখানে তিনি নিজের ইসলাম গ্রহণ ও তুরস্কে কাজ করার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, ইসলামের নৈতিক ও সামাজিকতা তাকে মুগ্ধ করে এবং তিনি ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেন। ইসলামী শিক্ষা গ্রহণে তুরস্ককে তাঁর কাছে একটি আদর্শ দেশ মনে হওয়ায় তিনি সেখানে চলে আসেন। এখানে তিনি কোরআন ও ইসলামী জ্ঞানসহ আরবি, ফারসি ও তুর্কি ভাষা শেখেন। বর্তমানে তিনি তুরস্কের মারমারা বিশ্ববিদ্যালয়ে কর্মরত। তিনি আরো বলেন, যদিও শিনতো ও বৌদ্ধ জাপানের প্রধান ধর্ম, তবু সেখানে অন্য ধর্মেরও উপস্থিতি আছে। ইসলামের প্রতি জাপানিদের আগ্রহ ও সেখানে ইসলাম গ্রহণের হার উভয়টি বাড়ছে। তবে প্রকৃতপক্ষে জাপানে ধর্মান্তরিত হওয়া সহজ, কিন্তু ধর্ম পালন করা সহজ নয়। কেননা জাপানিদের ধর্মবিষয়ক জ্ঞানের অভাব আছে।

ইয়ামামোতো বর্তমানে মুসলিম বুদ্ধিজীবীদের প্রশিক্ষণ দেওয়ার একটি উচ্চাভিলাষী প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। তাঁর ভবিষ্যৎ শিক্ষার্থী হলো জাপানের ধর্মান্তরিত মুসলিমরা। বর্তমানে তাঁর পাঁচজন শিক্ষার্থী আছেন। তাঁরা ইসলামী শিক্ষার পাশাপাশি পাঁচটি বিদেশি ভাষা শিখছেন। জাপানে অবস্থানরত মুসলিমদের তিনি অনলাইনে ক্লাস নেন। তিনি বলেন, ‘আমি তাদের এ জন্য ইসলাম শেখাই, যেন জাপানে ফিরে তারা আরো বেশিসংখ্যক মানুষকে ইসলাম শেখাতে পারে।’ তাঁর ছাত্রদের একজন ২৪ বছর বয়সী হুসেইন জাম্পেই ওয়াতানাবে, যিনি পাঁচ বছর আগে ইসলাম গ্রহণ করেন। তিনি এসেছেন জাপানের নাগোয়া থেকে। গৃহযুদ্ধের সময় সিরিয়া ও ইরাকের মুসলিমদের দুর্দশা সম্পর্কে জানতে গিয়ে তিনি ইসলাম সম্পর্কে জানতে পারেন। তুরস্কে তিনি ইসলাম ও তুর্কি ভাষা শিখছেন। দেশে ফিরে তিনি অন্যদের ইসলাম শেখাবেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা