• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বয়স্ক ওমরাযাত্রীদের সেবায় বৈদ্যুতিক গাড়ি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

বেশ কয়েক বছরে বয়স্ক হজ ও ওমরাযাত্রীদের সেবায় নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে হারামাইন পরিচালনা পরিচালনা পরিষদ। বর্তমানে বয়স্ক ওমরাযাত্রীরা অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির সাহায্যে তাওয়াফ ও সায়ি করছেন।

দুই দশক আগে হজ ও ওমরার সময় বয়স্কদের কাঠের চেয়ারে বসিয়ে কয়েকজন মাথায় তুলে তাদের তাওয়াফ করাত। এরপর হাতের সাহায্যে চলা লোহা ও কাঠের তৈরি বিশেষ ট্রলির ব্যবহার শুরু হয়। এরপর সময়ে সময়ে তা আরও উন্নত করা হয়।

সর্বশেষ মসজিদে হারামে অত্যাধুনিক প্রযুক্তির তৈরি বৈদ্যুতিক হুইল গাড়ির ব্যবহার শুরু হয়েছে। মসজিদে হারামের হজ ও ওমরাযাত্রী এবং অন্য দর্শনার্থীদের চলাচল সেবায় এসব গাড়ি ব্যবহৃত হয়। হালকা ওজনের অত্যাধুনিক বৈদ্যুতিক বাহন পরিচালনা করা অত্যন্ত সহজ। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে কিংবা মসজিদের হারামের সাফা এলাকার প্রবেশ পথে ও তিন তলায় অবস্থিত কাউন্টার থেকে ভাড়া নিয়ে ক্ষেত্রবিশেষ বিনামূল্যে এসব গাড়ী ব্যবহারের সুযোগ পাচ্ছেন ওমরাকারীরা। এসব গাড়িতে একা, দুইজন ও তিনজন একত্রে চড়ে সায়ি, তাওয়াফ ও চলাফেরা করা যায়।

মসজিদে হারামের অভ্যন্তরে এসব গাড়ির সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগ সার্বক্ষণিকভাবে কাজ করছে। বর্তমানে পবিত্র মসজিদে হারামে আট হাজার গাড়ি আছে। এর মধ্যে তিন হাজার বৈদ্যুতিক, আর বাকি পাঁচ হাজার হস্তচালিত।

এ দিকে করোনা পরিস্থিতির কারণে ওমরা পালন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস টিকার দুই ডোজ নেওয়া ব্যক্তিরা ওমরা করার জন্য আবেদন করতে পারবেন। একইসঙ্গে তারা মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করতে পারবেন।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, যারা মদিনার রওজা শরিফে যেতে আগ্রহী তাদের ক্ষেত্রেও একই শর্ত প্রযোজ্য। খবরে বলা হয়, যাদের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, তাদের ৪৮ ঘণ্টার মধ্যে তা নেওয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের যেকোনো ভ্যাকসিন সেন্টারেই অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যাবে।

নতুন এই নির্দেশনা অনুযায়ী, যারা টিকার একটি ডোজ নিয়েছেন বা করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন তারা ইতামারনা এবং তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে ওমরার জন্য আবেদন করতে পারবেন না। তারা মক্কার গ্র্যান্ড মসজিদেও নামাজ পড়তে পারবেন না। এছাড়া রওজা শরিফেও যেতে পারবেন না তারা।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা