• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

অসুস্থ বা মৃতব্যক্তির পাশে পড়ার দোয়া

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১  

অসুস্থ ও মৃতব্যক্তির কাছে গেলে তাদের জন্য ভালো দোয়া করা সুন্নাত। এমনই একটি ছোট্ট দোয়া পড়তে বলেছেন তিনি। এতে অসুস্থ ও মৃতব্যক্তির যেমন কল্যাণ হয়; তেমনি যে দোয়া করে তার জন্যও রয়েছে অনেক বেশি উপকারিতা। যা প্রমাণিত হয়েছে উম্মুল মুমিনিন হজরত উম্মে সালামা রাদিয়াল্লাহু আনহুর জীবনে। অসুস্থ ও মৃতব্যক্তির পাশে পড়ার সেই ছোট্ট দোয়াটি কী?

কেউ অসুস্থ হলে কিংবা মারা গেলে তার পাশে গিয়ে এ ছোট্ট দোয়াটি করার কথা বলেছেন বিশ্বনবি-

اَللَّهُمَّ اغْفِرلِى وَ لَهُ وَ اَعْقِبْنِىْ مِنْهُ عُقْبَى حَسَنَةً

উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফির লি ওয়া লাহুওয়া আকিবনি মিনহু উকবা হাসানাহ

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে ও তাকে (অসুস্থ ও মৃতব্যক্তিকে) ক্ষমা করে দিন! আর আমাকে উত্তম বিকল্প ব্যবস্থা করে দিন।’ (মুসলিম)

হাদিসে ঘোষিত দোয়াটি অসুস্থ, মৃতব্যক্তি ও নিজের জন্য খুবই চমৎকার। বাস্তবেও এ দোয়াটির প্রতিফলন ঘটেছিল উম্মুল মুমিনিন হজরত উম্মু সালামা রাদিয়াল্লাহু আনহার জীবনে। তিনি নিজেই হাদিসটি বর্ণনা করেছেন এভাবে-

হজরত উম্মু সালামা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা অসুস্থ বা মৃতব্যক্তির কাছে গেলে ভালো দোয়া করবে, কারণ তোমরা যা বলো, তোমাদের বলার সঙ্গে ফেরেশতারা ‘আমিন’ (এমনটিই হোক) বলে থাকে।’

হজরত আবু সালামা রাদিয়াল্লাহু আনহুর মৃত্যুর পর আমি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বলি- ‘হে আল্লাহর রাসুল! আবু সালামা মারা গেছে।’ (তখন) নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি বল-

اَللَّهُمَّ اغْفِرلِى وَ لَهُ وَ اَعْقِبْنِىْ مِنْهُ عُقْبَى حَسَنَةً

উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফির লি ওয়া লাহুওয়া আকিবনি মিনহু উকবা হাসানাহ

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে ও তাকে (অসুস্থ ও মৃতব্যক্তিকে) ক্ষমা করে দিন! আর আমাকে উত্তম বিকল্প ব্যবস্থা করে দিন।

আমি এ দোয়া পড়ার প্ররিপ্রেক্ষিতে আল্লাহ তাআলা আমাকে তার চেয়ে উত্তম বিকল্প দিয়েছেন; আর তিনি হলেন মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কেউ অসুস্থ হলে বা মারা গেলে তার কাছে যাওয়া। তার জন্য দোয়া করা। নিজের জন্য দোয়া করা। হাদিসের উপর আমল করা। কেননা ওই সময়ে দোয়ার সঙ্গে ফেরেশতারা আমিন বলে থাকেন। আর তাতে মহান আল্লাহ বান্দার ওই দোয়া কবুল করে নেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অসুস্থ ও মৃতব্যক্তির জন্য কল্যাণের দোয়া করার তাওফিক দান করুন। নিজের জন্য কল্যাণের দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা