• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

মোবাইলে করোনার জরুরী সেবা পেলেন ৫০ লাখ মানুষ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ মে ২০২০  

মোবাইল ফোনে কোভিড-১৯ সংক্রান্ত সরকারী জরুরী স্বাস্থ্য সেবা পেয়েছেন ৫০ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। সরকারের স্বাস্থ্য বাতায়ন, রাষ্ট্রীয় জরুরী সেবা ও আইইডিসিআর পক্ষ থেকে এই সেবা দেয়া হয়। এ সেবা কাজে নিয়োজিত চার হাজারের বেশি স্বাস্থ্যকর্মী।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি এ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, দেশের ৬৪ জেলা, উপজেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য ৬১৭টি প্রতিষ্ঠান প্রস্তুত করা হয়েছে। এর মাধ্যমে তাৎক্ষণিক প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা দেয়া যাবে ৩১ হাজারের বেশি মানুষকে। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে থেকেছেন দুই লাখ ২৭ হাজারের বেশি। এর মধ্যে এক লাখ ৮২ হাজারের বেশি ছাড় পেয়ে বর্তমানে আছেন ৪৫ হাজারের কিছু বেশি মানুষ।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনে প্রাণঘাতী করোনাভাইরাস ধরা পড়ে। যা অতি দ্রুত আঘাত হানতে থাকে বিশে^র বিভিন্ন দেশে। এখন ২১২টির বেশি দেশ ও অঞ্চল এই ভাইরাসের থাবার শিকার। যা বৈশি^ক মহামারীতে রূপ নিয়েছে। বলা যায় কোভিড-১৯ কছে পরাস্ত গোটা দুনিয়া। এখন পর্যন্ত বিশে^ এ রোগে আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ৬০ হাজারের বেশি। মৃত্যু প্রায় তিন লাখ ও সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ।

গত আট মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর দেশেও এর চোখ রাঙানি দিন দিন বাড়ছে। ১০ মে থেকে মার্কেট ও শপিং মল খুলে দেয়ার পর থেকে প্রাদুর্ভাব বেড়েছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বৃহস্পতিবার এক হাজার ৪১ জন নতুন শনাক্ত ও ১৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৬৩। সুস্থ হয়েছেন তিন হাজার ৩৬১, মৃত্যু হয়েছে ২৮৩ জনের।

করোনা রোধে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সর্বশেষ বৃহস্পতিবার ৩০ মে পর্যন্ত আরেক দফা ছুটি বাড়ানো হল। বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। গণপরিবহন লকডাউন ২৬ মার্চ থেকে অব্যাহত রয়েছে। এছাড়াও করোনা মোকাবেলায় বেশকিছু পদক্ষেপ নেয়া হয় সরকারের পক্ষ থেকে। যার মধ্যে মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা অন্যতম। দিন দিন জরুরী এই স্বাস্থ্য সেবার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। তাছাড়া করোনা সেবা সাধারণ ডাক্তারদের কাছে না পাওয়ায় হটলাইনে ফোন করা ছাড়া বিকল্প নেই।

যদিও ফোন বন্ধ পাওয়া, রিসিভ না করার অভিযোগ আছে অনেকের। তবুও যারা সেবা পেয়েছেন তাদের অনেকেই খুশি। সেবা পেয়ে উপকারও হয়েছে অনেকের। তাছাড়া সেবা পাওয়ার সংখ্যা যদি হিসাব করা হয়, তাহলে নেহাত কম বলার সুযোগ নেই। কার্যত ২৪ ঘণ্টাই মোবাইল ফোনে সেবা কার্যক্রম অব্যাহত থাকে। স্বেচ্ছাসেবী হিসেবে করোনা সংক্রমণ সংক্রান্ত তথ্য ও চিকিৎসা সেবা প্রদান হটলাইনে যুক্ত চিকিৎসকের সংখ্যা চার হাজার ৭২ জন।

ফোনে স্বাস্থ্য সেবা ॥ কোভিড-১৯ থাবায় বাংলাদেশ আক্রান্ত হওয়ার পর থেকে সাধারণ মানুষের মধ্যে ব্যাপকভাবে ভীতি ছড়ায়। যা এখনও আছে। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, জ¦র, সর্দি ও কাশি করোনার লক্ষণ হলেও সব জ¦র-কাঁশি করোনা নয়। আর করোনায় আক্রান্ত হওয়া মানেই মৃত্যু নয়। এখন পর্যন্ত দেশে যারা আক্রান্ত হয়েছেন এর মধ্যে একটা বড় অংশই ডাক্তারের পরামর্শে বাসায় থেকে সুস্থ হয়েছেন। এজন্য মনোবল দুর্বল করা যাবে না।

তাই রোগীদের কথা শোনতে ও সঠিক পরামর্শ দিতেই সরকারের পক্ষ থেকে ফোনে স্বাস্থ্য সেবা কার্যক্রম চালু করা হয়। এমআইএস, আইইডিসিআর-স্বাস্থ্য অধিদফতর এ কার্যক্রম পরিচালনা করে।

সূত্রে জানা গেছে, ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন) নম্বরে ১৩ মে পর্যন্ত ৩২ লাখ ৬৯ হাজার ৫৪২ জনকে স্বাস্থ্য সেবা দেয়া হয়। রাষ্ট্রীয় জরুরী সেবা নম্বর ৩৩৩ তে ১৫ লাখ ৮৭ হাজার ৬২৩ জন স্বাস্থ্য সেবা পেয়েছেন। আইইডিসিআর (১০৬৫৫) ও ০১৯৪৪৩৩৩২২২- নম্বরে দুই লাখ আট হাজার ৩৯১ জনকে স্বাস্থ্য সেবা দেয়া হয়েছে বলে জানা গেছে। সব মিলিয়ে মোট ফোন কল আসে ৫০ লাখ ৬৫ হাজার ৫৫৬টি।

গত ১৩ মে পর্যন্ত প্রতিষ্ঠানিক আইসোলেশনে দুই হাজার ৪৩৫ জন থাকার কথা জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা বলেন, মোবাইল ফোনে স্বাস্থ্য সেবা নিয়ে অনেকে ইতোমধ্যে সুস্থ হয়েছেন। তবে কেউ করোনায় আক্রান্ত হলে পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাছাড়া আক্রান্ত হওয়া রোধে সবার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার বিকল্প নেই বলেও মনে করেন তিনি।

করোনায় আক্রান্তদের প্রতি সকলকে মানবিক হওয়ার আহ্বান জানিয়ে নাসিমা বলেন, কোন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির প্রতি অসদাচরণ ও অমানবিক আচরণ না করতে অনুরোধ করছি। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় করোনা রোগী ও তাদের স্বজনদের প্রতি প্রচ- অমানবিক আচরণের খবর আসে বিভিন্ন গণমাধ্যমে। যার প্রেক্ষিতে নাসিমা আরও বলেন, প্রত্যেকে প্রত্যেকের প্রতি সহমর্মিতা দেখানো সমবেদনা জানানো এবং সকলে মিলে ভাল থাকার জন্য নিয়ম মেনে চলতে হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা