• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

আজকের সাতক্ষীরা

রাসেলস ভাইপার না মারার আহ্বান স্বাস্থ্য বিভাগের

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ জুন ২০২৪  

সাতক্ষীরার কলারোয়ায় পুকুর থেকে তুলে রাসেলস ভাইপার পিটিয়ে মারলো এলাকাবাসী। এদিকে, সাপ না মারার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। উপজেলার চন্দনপুর ইউনিয়নের ভারত সীমান্তবর্তী চান্দুড়িয়ায় রাসেলস ভাইপার সাপটির সন্ধান মেলে। পরে সেটি পিটিয়ে মেরে মাটি চাপা দেওয়া হয়।

বুধবার (২৬ জুন) চান্দুড়িয়া সীমান্ত সম্প্রীতি সংঘের সভাপতি রুহুল কুদ্দুস বিষয়টি নিশ্চিত করে জানান, তার চাচা সিদ্দিক গাজী মঙ্গলবার দুপুরে বাড়ির পাশের একটি পুকুরপাড়ে সাপটি দেখতে পান। পরে আশপাশের লোক সাপটি পিটিয়ে মেরে মাটি চাপা দেয়। এ ঘটনায় উৎসুক জনতা সাপটি দেখতে ভিড় জমান।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, সাতক্ষীরা সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, দেবহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০,  কলারোয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০, সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ে ৬০ এবং সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল ১০ ভায়ালসহ জেলায় মোট ২১০ ভায়াল অ্যান্টিভেনম মজুত রয়েছে।

সাতক্ষীরা জেলা সিভিল সার্জন ডা. আব্দুস সালাম বলেন, ‘রাসেলস ভাইপার সাপ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাপ আমাদের পরিবেশের জন্য খুবই দরকারি। অ্যান্টিভেনম তৈরির ক্ষেত্রে সাপের বিষের প্রয়োজন হয়। সাপ না মেরে তাদের বাঁচিয়ে রাখতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে সাপে কাটা রোগীদের চিকিৎসায় যথেষ্ট অ্যান্টিভেনম মজুত আছে। আমাদের সকল উপজেলায় সাপে কাটা রোগীদের চিকিৎসা সুবিধা পূর্ণাঙ্গভাবে চালু রয়েছে। প্রতিটি উপজেলায় ২০ ভায়াল করে সব মিলিয়ে ২১০ ভায়াল অ্যান্টিভেনম মজুত রয়েছে। এ ছাড়া আরও ২০ ভায়াল করে বরাদ্দ হয়েছে। সেটি খুব দ্রুত প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে যাবে। এটিতে মাল্টিভেনমের মিশ্রণ থাকায় রাসেলস ভাইপারসহ যেকোনও সাপের ক্ষেত্রে খুবই কার্যকরী।’ কাউকে সাপে কাটলে অন্য কোথাও না গিয়ে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, গত কয়েক মাসের মধ্যে কলারোয়া উপজেলার বড়ালি, হিজলদী ও চন্দনপুর পার্শ্ববর্তী ভবানীপুরে এ পর্যন্ত কয়েকটি রাসেলস ভাইপার সাপের সন্ধান মিলেছে বলে স্থানীয়রা জানান। ওই গ্রামগুলোর প্রত্যেকটি ভারত সীমান্তসংলগ্ন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা