• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হযরানির ঘটনার প্রতিবাদে মানববন্ধন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৪ জুন ২০২৩  

রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হযরানির ঘটনার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় বিভিন্ন মানবাধিকার সংগঠনের সহযোগীতায় রোববার (৪ জুন) শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কের সামনে বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে এই মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আন্জুমানারা এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জ্যোৎস্না দত্ত সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এড. আবুল কালাম আজাদ, স্বদেশ সংস্থার নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সিডো নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ্বাস, অর্জন ফাউন্ডেশন নির্বাহী পরিচালক মহুয়া মন্জুরী, সম্মিলিত সামাজিক আন্দোলন সভাপতি শরীফুল্লাহ কায়সার সুমন, সম্মিলিত সামাজিক আন্দোলন সাধারন সম্পাদক মোঃ রাশেদ হোসেন, আশ্রয় সংস্থার পরিচালক গিয়াস উদ্দীন সরদার, জয় সংস্থার সভানেতী নেত্রী খুরশিদ জাহান, বাংলাদেশ মহিলা পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সহ-সভাপতি শামিমা সুলতানা, মহিলা পরিষদের প্রগ্রাম এক্সিকিউটিঅ মফিজুল ইসলাম, স্বদেশের আইন বিষয়ক প্রগ্রাম অফিসার আজহারুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় সভাপতির অফিস কক্ষে বিভাগের সভাপতি এবং অন্যান্য শিক্ষকগণের সম্মুখে একই বিভাগের শিক্ষক প্রফেসর ড. এনামুল হক কর্তৃক ওই বিভাগের শিক্ষক প্রফেসর ড. নাজমা আফরোজ-এর সাথে যৌন হয়রানিমূলক আচরণের ঘটনা ঘটেছে। এসময় মনোবিজ্ঞান বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দও অফিস কক্ষে উপস্থিত ছিলেন। গত ২৩ মে একাডেমিক কমিটির সভা শেষে প্রফেসর ড. এনামুল হক বিভাগের সকল শিক্ষকের উপস্থিতিতে পুনরায় অশালীন আচরণ ও অশ্রাব্য ভাষায় হুমকি প্রদান করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হযরানির এ ঘটনা সারা দেশের মানুষের জন্য লজ্জাজনক একটি বিষয়। বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখাসহ সকল মানবাধিকার সংগঠন এ ঘটনার প্রতিবাদ জানায় এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তি ও আইনী ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানানো হয়।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা