• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থবরাদ্দের দাবীতে এমপির কাছে স্মারকলিপি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

আসন্ন জাতীয় বাজেটে সাতক্ষীরার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দের দাবীতে সদর এমপির কাছে স্মারকলিপি দিয়েছে জেলা নাগরিক কমিটি আসন্ন জাতীয় বাজেটে সাতক্ষীরা জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দের দাবীতে স্মারকলিপি দিয়েছে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি। বুধবার বেলা সাড়ে ১২টায় সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির সাথে সাক্ষাৎ করে দাবী দাওয়া সম্বলিত স্মারকলিপি পেশ করেন সংগঠনের নেতৃবৃন্দ।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক এড. শেখ আজাদ হোসেন বেলালের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আশেক-ই-এলাহী, শেখ হারুণ অর রশিদ, মাধব চন্দ্র দত্ত, শেখ সিদ্দিকুর রহমান, এড. মুনির উদ্দীন প্রমুখ। স্মারকলিপিতে গত ১৯ মে ২০২৩ বিশ্ব ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনের উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, ’ঘূর্ণিঝড়, নদীভাঙন ও প্রাকৃতিক দুর্যোগের কারনে উপক‚লীয় এলাকা থেকে ৯৮ লাখ মানুষ তাদের বাড়িঘর ধ্বংস হওয়ায় ঢাকা শহরে যেতে বাধ্য হয়েছে।

এর প্রভাবে সুন্দরবনের অস্বিত্ব হুমকির মুখে পড়েছে। অনেক পরিবারের ছেলেমেয়েদের স্কুলে যাওয়া বন্ধ হচ্ছে। দারিদ্র্য বাড়ছে।’ স্মারকলিপিতে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষার হার বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পিছিয়ে পড়া এই এলাকাকে এগিয়ে নিতে ইতোমধ্যে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে জলবায়ু পরিবর্তনজনিত ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে অধিকাংশ উন্নয়ন টেকসই হচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে। স্মারকলিপিতে দেশের চলমান উন্নয়নের ¯্রােতধারায় এই এলাকাকে যুক্ত করতে ‘নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ এবং ‘সাতক্ষীরা থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন, বসন্তপুর নৌবন্দরের অবকাঠামোগত উন্নয়নসহ কার্যক্রম শুরু, আগামী শিক্ষা বর্ষে সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু, সাতক্ষীরা অর্থনৈতিক অঞ্চল ও সাতক্ষীরায় আন্তর্জাতিক মানের ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের সরকারী সিদ্ধান্ত বাস্তবায়নের দাবী জানানো হয়।

স্মারকলিপিতে আরো বলা হয়, অর্থ বরাদ্দ না হওয়ায় সরকার গৃহীত এসব প্রকল্পের এখনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। জেলার উন্নয়নে গুরুত্বপূর্ণ এসব প্রকল্পের পাশাপাশি সাতক্ষীরাকে প্রথম শ্রেণির জেলায় উন্নীতকরণ এবং আগামী জাতীয় বাজেটে এসব প্রকল্পে অর্থ বরাদ্দসহ পৃথক উপক‚লীয় বোর্ড গঠন ও বিশেষ বরাদ্দের বিষয়টি বাজেট অধিবেশনে উত্থাপনের জন্য সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া নাগরিক কমিটির ২১দফা দাবী পেশ করা হয়। মাননীয় সংসদ সদস্য নাগরিক কমিটির উক্ত দাবীর সাথে একমত পোষণ করেন এবং দ্রæত এগুলো বাস্তবায়নের জন্য তিনি পূর্ব থেকেই সচেষ্ট রয়েছেন উল্লেখ করে আগামীতে আরো তৎপরতা চালানোর প্রত্যয় ব্যক্ত করেন। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা