• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টিতে কাউন্সিলিং

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১০ মার্চ ২০২৩  

সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়াধীন হাজি জালাল উদ্দীন আদর্শ কলেজে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর এবং প্রত্যাশি সংস্থা নব জীবন, পলাশপোল, সাতক্ষীরা কর্তৃক বাস্তবায়নাধীন “আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টি এবং চিকিৎসা ব্যবস্থাপনা” শীর্ষক প্রকল্পের আওতায় আর্সেনিকোসিস এর জটিলতাসমূহ প্রতিরোধকল্পে স্বাস্থশিক্ষা প্রদান ও সচেতনতা বৃদ্ধিকরণ শীর্ষক সামাজিক কাউন্সিলিং সভা অনুষ্ঠিত হয়।

প্রত্যাশি সংস্থা নব জীবন এর সভাপতি তারেকুজ্জামান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজকল্যান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) জোবায়দা বেগম। প্রধান অতিথি বলেন, আর্সেনিকোসিস আক্রান্ত রোগীরা যেন নতুন করে আবারও এই রোগে আক্রান্ত না হয় এবং আর্সেনিক আক্রান্ত এলাকায় যেন নতুন করে কোন রোগী সনাক্ত না হয়। আর এজন্য প্রয়োজন পর্যাপ্ত প্রচারণা।

সচেতনা সভা যেন চলমান থাকে সেজন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি আহবান জানান। সাথে সাথে তিনি এ অঞ্চলের মানুষদের প্রতি আর্সেনিকযুক্ত পানি পান থেকে বিরত থাকার আহবান জানান। প্রধান অতিথি তার বক্তৃতা পরবর্তী আর্সেনিকে আক্রান্ত (আর্সেনিকোসিস) রোগীদের মাঝে চিকিৎসা ব্যবস্থাপনার আওতায় পথ্য নিউট্রাসিইউসিক্যালস বিতরণ করেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সন্তোস কুমার নাথ, সহকারী পরিচালক মোঃ রোকনুজ্জামান, প্রকল্প পরিচালক মোঃ জহিরুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তর, ঢাকা, আশাশুনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডঃ মোঃ মিজানুল হক, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ রফিকুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী (জনস্বাস্থ্য) মোঃ মোস্তাফিজুর রহমান, হাজি জালাল উদ্দীন আদর্শ কলেজের প্রভাষক রবিদ্রনাথ রবি, প্রকল্প সমন্বয়কারী ডঃ মোঃ আব্দুস ছালাম, ফিল্ড মনিটরিং অফিসার দেলোয়ার হোসেন, মোঃ মিজানুর রহমান, মাতিনুল হামিদ, প্রকল্পের চিকিৎসক, সহকারী চিকিৎসক, নার্স, বিভিন্ন জনপ্রতিনিধিসহ ৪২ জন আর্সেনিকোসিস রোগে আক্রান্ত রোগী।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা