• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় সাফাই সাক্ষ্য শেষ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

২০০২ সালের ৩০ আগষ্ট সাতক্ষীরায় কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দু’টি মামলায় আসামী কলারোয়ার কয়লা ইউপি’র সাবেক চেয়ারম্যান রকিব হোসেনের পক্ষে সাফাই সাক্ষ্য দিয়েছেন তালা সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শফিকুল ইসলাম। সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল -৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে বুধবার এ সাক্ষ্য দানের মাধ্যমে শেষ হলো সাফাই সাক্ষ্য গ্রহণের কাজ।

এনিয়ে আসামীপক্ষের আবেদনকৃত ২৩ জন সাফাই সাক্ষীর মধ্যে সাক্ষী দিলেন ৮জন। আগামী ১৫ মার্চ যুক্তিতর্কের জন্য দিন ধার্য করা হয়েছে। এর আগে ১৬ জানুয়ারী ,১০ জানুয়ারি, ৩০ জানুয়ারি যথাক্রমে চারজন, একজন ও দুইজন সাফাই সাক্ষী সাক্ষ্য দিয়েছেন।

সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাড. আব্দুল লতিফ জানান, বুধবার সকাল সোয়া ১০টায় সাতক্ষীরার স্পেশাল ট্রাইবু্যুনাল-৩ এর বিজ্ঞ বিচারক বিশ^নাথ মন্ডলের আদালতে আসামী পক্ষের সাফাই সাক্ষী শুরু হয়। আসামী কয়লা ইউপি’র সাবেক চেয়ারম্যান রকিব এর পক্ষে সাফাই সাক্ষী দিয়েছেন তালা সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক শফিকুল ইসলাম। এ মামলায় ২৩ জন সাফাই সাক্ষী দেবেন বলে আসামীপক্ষ থেকে আবেদন করা হয়।

তিনি আরও জানান, আদালতের কাঠগোড়ায় কারাগার থেকে আনা ৩৯ জন আসামী হাজির ছিলেন। নয় জন্য পলাতক রয়েছেন। ইতিমধ্যে দুইজন কারাবন্দি অবস্থায় মারা গেছেন।

আসামী পক্ষে মামলা পরিচালনা করেন, এ্যাড. আব্দুল মজিদ(২), অ্যাড. মিজানুর রহমান পিন্টু, অ্যাড.শাহানা আক্তার বকুল প্রমুখ।
রাষ্ট্রপক্ষে ছিলেন জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু , অ্যাড. সৈয়দ জিয়াউর রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাড.মোস্তফা নুরুল আলম , অতিরিক্ত পিপি অ্যাড. আব্দুল বারি প্রমুখ।

প্রসঙ্গত,২০০২ সালের ৩০ আগষ্ট সকাল ১০টায় তৎকালিন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে সকাল ১১টা ৪০ মিনিটের দিকে বিএনপি’র নেতা-কর্মীরা কলারোয়ায় দলীয় অফিসের সামনে একটি যাত্রীবাহি বাস (সাতক্ষীরা-জ-০৪-০০২৯) রাস্তার উপরে আড় করে দিয়ে তার গাড়ি বহরে হামলা চালায়।

হামলায় আওয়ামী লীগের ১ ডজন নেতা-কর্মী আহত হন। এঘটনায় করা হামলা মামলায় ২০২১ সালের ৪ ফেব্র“য়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতা-কর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির। এছাড়া গত ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা