• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় এইডস প্রতিরোধে সেনসিটাইজেশন সভা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

সাতক্ষীরায় লাইট হাউজের আয়োজনে এইচআইভি /এইডস প্রতিরোধে সেনসিটাইজেশন মিটিং অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারী উন্নয়ন সংস্থা লাইট হাউজের আয়োজনে, দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে, প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কি পপুলেশনস ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম ও প্রকল্পের লক্ষিত জনগোষ্ঠীর সঠিক সেবা, অধিকার রক্ষা এবং প্রকল্পের কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের সহায়ক পরিবেশ তৈরীর জন্য স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা, জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, শিক্ষক, আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকারকর্মীদের নিয়ে সাতক্ষীরা জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে বুধবার দুপুর ২টায় এইচআইভি/এইডস প্রতিরোধে উক্ত সেনসিটাইজেশন মিটিং অনুষ্ঠিত হয় ।

উক্ত মিটিং এ সভাপতি ও প্রধান রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ সবিজুর রহমান । বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট আব্দুল্লাহ আল আমিন। মিটিং এ স্বাগত বক্তব্য এবং লাইট হাউজ সংস্থার পরিচিতি ও প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, প্রকল্পের কার্যক্রম, এইচআইভি এইডসের পরিসংখ্যান এবং সেনসিটাইজেশন মিটিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন লাইট হাউজ সাব-ডিআইসি ইনচার্জ মোঃ সন্জু মিয়া।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে অংশগ্রহণকারীগণ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন। অংশগ্রহণকারীগণের প্রশ্নের উত্তর দেন মিটিং এর সভাপতি ও প্রধান রিসোর্স পারসন ডাঃ মোঃ সবিজুর রহমান ও সাব-ডিআইসি ইনাচার্জ মোঃ সন্জু মিয়া।

বিশেষ অতিথির বক্তব্যে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট আব্দুল্লাহ আল আমিন লাইট হাউজ সংস্থাটি এইচআইভি/এইডসের জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের নিয়ে যে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে তা অত্যন্ত প্রশংসনীয়। বর্তমান সরকারের আমলে সকল মানুষের সামান অধিকার নিশ্চিত করা ব্যবস্থা অব্যাহত আছে।

আমাদের সমাজের সকল পেশাজীবি মানুষের সচেতনতার মাধ্যমে এই প্রকল্পের সেবা গ্রহণকারীদের উপর নির্যাতন, বঞ্চনা, অবহেলা, এইচআইভি/এইডসসহ সকল সমস্যা দূরীকরণ সম্ভব । এই প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে কোন ধরণের সমস্যা হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন তিনি।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক কুমার চক্রবতী’র সঞ্চালনায় অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন উদিচী শিল্পগোষ্ঠি সাতক্ষীরা জেলার সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, দৈনিক পত্রদূত এর চীফ রিপোর্টার আব্দুস সামাদ, দৈনিক কাফেলার বার্তা সম্পাদক এম রফিকুল ইসলাম, মহিলা কাউন্সিলর অনিমা রানী মন্ডল, ইমাম মো. রেজাউল ইসলাম প্রমুখ।

সভাপতিও প্রধান রিসোর্স পারসন বক্তব্যে বলেন, লাইট হাউজ এইচআইভি প্রতিরোধে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তা বর্তমান সময়ের জন্য উপযোগী। কারণ অনেকেই জানেনা এমএসএম ও হিজড়া জনগোষ্ঠী কেন এইচআইভির জন্য ঝুঁকিপূর্ণ এবং এইচআইভিতে আক্রান্ত হলে মানুষ কোথায় সেবা পাবে তা জানে না । অথচ বর্তমান সরকার বিনামূল্যে ১১ টি এআরটি সেন্টারের মাধ্যমে এইচআইভি আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদান করছে।

এইচআইভি প্রতিরোধে মসজিদের ইমাম সাহেবগণ, জনপ্রতিনিধি, সাংবাদিক, আইন প্রয়োগকারী সংস্থা, সরকারী বেসরকারী কর্মকর্তা এলাকার গণ্যমান্য ব্যক্তি সকলের উচিত এই কাজে সহযোগিতা করা । আর লাইট হাউজ যে পরিসরে কাজ করছে তা আরও প্রসারিত করা প্রয়োজন। এইচআইভি প্রতিরোধে ঝুঁকিপূর্ণ পূরুষ, হিজড়াদের নিয়ে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে, আমি এই প্রকল্পের কার্যক্রম সম্পর্কে অবহিত আছি কেননা এই প্রকল্পটি আমাদের মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে পরিচালিত হচ্ছে ।

তিনি আরও বলেন, সাতক্ষীরা সদর হাসপাতালে হিজড়া, এমএসএম ও মহিলা যৌনকর্মীগণ নিয়মিত যে চিকিৎসা সেবা পাচ্ছে তা অব্যহত থাকবে ।

পরিশেষে তিনি লাইট হাউজ এর কার্য়ক্রম বাস্থবায়নের সার্বিক সহযোগিতরা করার আশ্বাস প্রদান করেন এবং নিয়মিত এ ধরণের সচেতনতামূলক মিটিং করার পরামর্শ দেন ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা