• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

আশাশুনিতে মেরুদন্ডের শল্যচিকিৎসা বিষয়ক সাইন্টিফিক সেমিনার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

আশাশুনিতে জেলা পর্যায়ের হাসপাতালে মেরুদন্ডের শল্যচিকিৎসা বিষয়ক সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২২ জানুয়ারি) বেলা ১১ টায় আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মিজানুল হক। সেমিনারে মাল্টিমিডিয়াপ প্রজেক্টরের মাধ্যমে মূল বক্তব্য উপস্থাপন করেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিকস কনসালট্যাণ্ট ডাঃ মাহমুদুল হাসান পলাশ। আশাশুনি স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ শহিদ উল্লাহর সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে আলোচনা রাখেন, সাইন্টিফিক পার্টনার ইউনিমেড ইউনিহেলথ এর প্রতিনিধি নূর মোহাম্মদ, সাতক্ষীরা মেডিকেল কলেজের ইন্টার্নি চিকিৎসক ও কলেজ ছাত্রলীগ সভাপতি ডাঃ আজমল হোসেন প্রমুখ।
সেমিনারে মেরুদন্ডের পরীক্ষা নীরিক্ষা ও অপারেশন সম্পর্কে তথ্য সমৃদ্ধ ও হাতে কলমে সচিত্র প্রশিক্ষণ প্রদান করা হয়। সকল পর্যায়ের চিকিৎসক, নার্স ও সিএইচসিপিদেরকে ন্যুনতম ধারনা থাকার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে, মেরুদন্ডের অপারেশন ও চিকিৎসা ঢাকা বা বিদেশ নির্ভরতা কাটিয়ে তুলতে সকলের প্রস্তুতি নেওয়ার বার্তা দেওয়া হয়।
ডাঃ মাহমুদুল হাসান পলাশের নেতৃত্বে এখন সাতক্ষীরাতে এ অপারেশ সফল ভাবে এবং কম খরচে করা হচ্ছে উল্লেখ করে ইতিমধ্যে অনেকগুলো অপারেশ সফল ভাবে সম্পন্ন হয়েছে বলে সচিত্র প্রতিবেদন প্রদর্শন করা হয়। চিসিৎসকদেরকে যে যে বিভাগের হোন না কেন অধিকাংশ রোগি আপনাদের স্মরণাপন্ন হয়ে থাকে। তাই চিকিৎসক হিসাবে সকল বিষয়ে ন্যুনতম ধারনা ও অভিজ্ঞতা অর্জন করা আবশ্যক উল্লেখ করে সেমিনারে বিশেষ অভিজ্ঞতা বিনিময় ও আলোচনা করা হয়।
সবশেষে ডাঃ মাহমুদুল হাসান পলাশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মিজানুল হকসহ অন্য কর্মকর্তাদের সাথে সম্প্রতি উন্নয়নমূলক কর্মকাÐ পরিদর্শন করেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা