• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

তালায় আর্সেনিকে ২০ বছরে ৫০ জনের মৃত্যু, এক পরিবারেই ৪ জন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২  

সাতক্ষীরার তালা উপজেলার কৃষ্ণকাটি গ্রামে সুপেয় পানির তীব্র অভাব দেখা দিয়েছে। গ্রামটিতে গত ২০ বছরে আর্সেনিকের কারণে রোগাক্রান্ত হয়ে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয়দের অভিযোগ বারবার বলেও তারা প্রশাসনের কাছ থেকে এর কোনো সমাধান পাচ্ছেন না। 

কৃষ্ণকাটি গ্রামের বেশির ভাগ টিউবওয়েলের পানিতে আর্সেনিকের মাত্রা অত্যন্ত বেশি। ফলে সুপেয় পানির সংকটে রয়েছেন দেড় লক্ষাধিক্ষ মানুষ। জনস্বাস্থ্য বিভাগ দীর্ঘদিন টিউবওয়েলের পানি পরীক্ষা না করায় মানুষ আর্সেনিকযুক্ত পানি পান করছেন এবং ঘরের অন্যান্য কাজে এই পানি ঝুঁকি নিয়েই ব্যবহার করছেন। 

গ্রামের রুমানা বেগমসহ একাধিক মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, রুমানা বেগমের স্বামী, শ্বশুর-শাশুড়িসহ পরিবারের চারজন সদস্য মারা গেছেন আর্সেনিকের কারণে। গত ২০ বছরে কৃষ্ণকাটি গ্রামে অন্তত ৫০ জন আর্সেনিকে মারা গেছেন বলে তারা জানান। 

স্থানীয় ইউপি সদস্য মো. আমজেদ হোসেন বলেন, গ্রামের ৩ শতাধিক মানুষ আর্সেনিকে আক্রান্ত। সরকারিভাবে দ্রুত পদক্ষেপ না নিলে মৃত্যুসংখ্যা দ্রুত বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। 

একই আশঙ্কার কথা জানিয়ে তালা উপজেলার জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম মফিদুল হক লিটু বলেন, বলার পরেও সমস্যা সমাধানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কোনো ব্যবস্থা নিচ্ছে না। তবে একটি এনজিও কয়েক বছর আগে এলাকা পরিদর্শন করে তালিকা তৈরি করে। কিন্তু পরে এ কাজের কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি। 

এ ব্যাপারে সাতক্ষীরা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলামের সাথে একাধিকবার তার অফিসে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হননি। তবে সাতক্ষীরার সিভিল সার্জন ডা. মো. হুসাইন শাফায়াত জানান, আর্সেনিক আক্রান্তদের খুব ভালো কোনো চিকিৎসা নেই। তিনি এসব রোগ এড়াতে বিশুদ্ধ পানি পান করার তাগিদ দেন। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা