• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভা অনুষ্ঠিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২  

সাতক্ষীরার উপকূল রক্ষায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের দাবী জানিয়েছেন জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের নেতৃবৃন্দ। বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের সহযোগিতায় আজ শনিবার (২৩ জুলাই) সাতক্ষীরা শহরের কাটিয়াস্থ স্বদেশ কার্যালয়ে জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম অয়োজিত এক সমন্বয় সভায় এই দাবি জানান বক্তারা।  

জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি ও অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ আব্দুল হামিদের সভাপতিত্বে সমন্বয় সভায় উপস্থিত ছিলেন, ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এ্যাডঃ আবুল কালাম আজাদ, সদস্য ফরিদা আক্তার বিউটি, শরিফুল্লাহ কায়সার সুমন, আমিনা বিলকিস ময়না প্রমুখ।

সভায় বলা হয়, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছ¡াস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরা এবং উপকূলের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম কাজ করে যাচ্ছে।

গত কয়েক বছর আগে উপকূলের নদ-নদীতে উচ্চ জোয়ারের প্রভাব এত প্রকট না থাকলেও স¤প্রতি উচ্চ জোয়ারের প্রভাবে উপকূলের বেড়িবাঁধ উপচিয়ে লবণ পানি লোকালয়ে প্রবেশ করে মানুষকে ঘর ছাড়া করেছে। খাদ্য, পানি সহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণের সংকট প্রকট আকার ধারণ করেছে। এজন্য উপকূল রক্ষায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের দরকার।

সভায় উপকূলের সংকটে করণীয় বিষয়ক বিস্তারিত আলোচনার পাশাপাশি জরুরী ভিত্তিতে উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ, সুপেয় পানির স্থায়ী সমাধান ও উপকূলের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের দাবী তুলে ধরা হয়।

সভায় বক্তারা বলেন, টেকসই বেড়িবাঁধের জন্য সরকারী মহলে অনেক তদবির করেও এখনও তার সমাধান হয়নি। স¤প্রতি একনেকে ১৩, ১৪ এবং ১৫ নং পোল্ডারের জন্য আলাদা অনুমোদন হলেও তার কাজ এখনও শুরু হয়নি। এছাড়া দু’টি বাজেট দিয়ে গোটা উপকূলের বেড়িবাঁধ তৈরি করাও সম্ভব নয়। চলতি বর্ষা মৌসুমে আবারও উপকূলের ভয়াবহ ক্ষতির সম্ভাবনা বিরাজ করছে। উপকূলের সংকট সমাধানে উপকূলের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা জরুরী।

বক্তারা আরও বলেন, সাতক্ষীরাতে খাল খননের নামে যে কাজ চলছে তা আরও জলাবদ্ধতা তৈরি করবে। ফলে জলাবদ্ধতা নিরসনে সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ প্রয়োজন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা