• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

আজকের সাতক্ষীরা

ক্ষুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড পেলেন সাতক্ষীরার স্কুলছাত্র প্রিন্স

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

দীপ্ত টিভি ও এসএমসি’র যৌথ আয়োজনে মনিমিক্স প্লাস ক্ষুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড-২০২২ এ সেরা তথ্য প্রযুক্তির উদ্ভাবক হিসেবে চাম্পিয়ান হয়েছে সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির ছাত্র খান প্রিন্স ইয়াসির আরাফাত। সাতক্ষীরা শহরের রসুলপুর এলাকার খান গোলাম কুদ্দুস ও শরীফা সুলতানা দম্পতির সন্তান প্রিন্স।

শুক্রবার (১ জুলাই) সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বিজয়ীদের সম্মাননা প্রদান করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান ও এসএমসির ডিএমডি তসলিম উদ্দিন খান। সম্মাননা হিসেবে একলক্ষ টাকা, সম্মাননা স্মারক ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশে ফুল স্কলারশিপ দেওয়া হয়।

এই প্রতিযোগিতায় ২৩০০ প্রতিযোগীকে পেছনে ফেলে ‘খ’ গ্রুপে (সিনিয়র) প্রথম স্থান অধিকার করেছে প্রিন্স। ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে চাইলে খান প্রিন্স ইয়াসির আরাফাত বলেন, বুয়েটে পড়ার স্বপ্ন আর ভবিষ্যতে রোবটিক্স নিয়ে কাজ ইচ্ছে আছে। যা দেশের শিল্প ক্ষেত্রে ও মানুষের কল্যাণে কাজ করবে।

সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কামাল উদ্দিন জানায়, বিভিন্ন সময়ে প্রিন্সের প্রয়োজনীয় উপকরণ দিয়ে প্রতিষ্ঠান পাশে থেকেছে। পড়ালেখার পাশাপাশি রোবট নিয়ে কাজ করার প্রবল ইচ্ছে। টিভিতে পুরো অনুষ্ঠানটি দেখেছি। সকল শিক্ষক, শিক্ষার্থীরা অনেক খুশি। আমরা শিক্ষক হিসেবে গর্বিত। ভবিষ্যতে সে স্বপ্নের শিখরে পৌছাক সেই প্রত্যাশা করি।

এদিকে প্রিন্সের এই অর্জনে তাকে অভিনন্দন জানিয়েছে সাতক্ষীরার সাধারণ শিক্ষার্থীদের মোর্চা সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটি। সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম শাহিন আলম বলেন, জেলার শিক্ষার্থীদের কাছে প্রিন্সের উদ্ভাবন একটি দারুণ দৃষ্টান্ত। তার সাফল্য অনান্য শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করবে বলে বিশ্বাস করি। ভবিষ্যতে শিক্ষার্থীরা রোবটিক্স নিয়ে আরও বেশি আগ্রহী করে তুলবে।

প্রসঙ্গত, ১৮ বছরের নিচে প্রাথমিক ও মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের অংশগ্রহণে দুটি শাখায় প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ এবং সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ। অ্যাওয়ার্ড ক্যাটাগরির গ্রুপ ‘ক’ (প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি) বিজ্ঞানবিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন, রোবটিক্স, কৃষিপ্রযুক্তি, সমাজ ও পরিবেশ বিজ্ঞান । গ্রুপ ‘খ’ (সপ্তম থেকে দশম শ্রেণি) বিজ্ঞানবিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন, রোবটিক্স, কৃষিপ্রযুক্তি ও গেমস কোডিং।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা