• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

তালায় স্কুল ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

অনির্বাচিত ম্যানেজিং কমিটি দিয়ে চলছে সাতক্ষীরার এক স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান । এলাকাবাসীর অভিযোগ তালা উপজেলার মাগুরা ইউনিয়নের বালিয়াদহ গ্রামে অবস্থিত কে. এম. এস. সি. কলেজিয়েট ইনস্টিটিউটে দীর্ঘ ২৫বছর যাবত রাতের আধারে বিনা নির্বাচনে কোন জবাবদিহি ছাড়াই প্রতিষ্ঠানটি চলছে । বর্তমানে প্রতিষ্ঠানটি ত্র্যাডহক কমিটি দিয়ে পরিচালিত হচ্ছে ।

খলিশখালী শৈব বালিকা বিদ্যালয়,দলুয়া ম্যাধমিক বিদ্যালয়,কাশিয়াডাঙা দাখিল মাদ্রাসা সহ আশপাশের উচ্চ ম্যাধমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠিত হয়েছে । কিন্তু স্বনামধন্য ১২৫বছরের পুরাতন শিক্ষা প্রতিষ্ঠানের নেই কোন নির্বাচন ।

স্থানীয় সাবেক সেনা সদস্য রিজওয়ান মোল্লা বলেন আমাদের এই প্রতিষ্ঠানটি আমাদের অহংকার । এখান থেকে অসংখ্য ছাত্রছাত্রী পড়াশোনা শেষ করে দেশ বিদেশের উচ্চ পর্যায়ের সরকারি ও বেসরকারী চাকরি করছে । সঠিকভাবে নির্বাচন ছাড়া এভাবে একটি প্রতিষ্ঠান চলতে পারেনা । যা শিক্ষা ও উন্নয়নের অন্তরায় ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী অনুমোদন প্রাপ্ত(১৮৯৯ সাল) প্রতিষ্ঠানটি বর্তমানে এস এস সির পরীক্ষা কেন্দ্র । এস এস সি পরীক্ষা কেন্দ্র হওয়ায় আসন সংকটের কারণে পাশর্বর্তী প্রথমিক বিদ্যালয়ের ক্লাস রুম পরীক্ষার হল হিসেবে ব্যবহার করা হয় । যার কারণে প্রাথমিক বিদ্যালয়টি প্রায় ১মাস ক্লাস ঠিকভাবে নিতে পারে না । কোমলমতী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠ্যক্রম ব্যাহত হয় । যা শিশুদের উপর মারাত্মক চাপ সৃষ্টি করে ।

এ বিষয়ে বালিয়াদহ প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আসমা খাতুন বলেন পাশাপাশি দুটি ইস্কুলের অবস্থান হওয়া হল সংকটের কারণে ক্লাস রুম ভাগাভাগি করতে হয় । এর জন্য আমাদের পাঠ্যক্রমে বিঘ্ন ঘটে । তবে পরবর্তীতে আমারা সেটা সময় পরিবর্তনের ম্যাধমে ঘাটতি পূরণ করি ।

তালা কলারোয়া- ১ আসনের সংসদ সদস্য ত্র্যাড: মোস্তাফা লুৎফুলা প্রতিষ্ঠানের সংবর্ধনা অনুষ্ঠানের (২০২১সালে) এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে আক্ষেপ করে বলেন আমার কাছে কেউ কখনো উন্নয়ন জন্য যোগাযোগ করে না । তারপরও তিনি আশ্বাস দিয়েছিলেন চারতলা বিশিষ্ট একটি ভবন নির্মাণের জন্য বরাদ্দ দিবেন ।

সাবেক ম্যানেজিং কমিটির সভাপতি ও বর্তমান স্থানীয় খলিশখালী ইউনিয়নের চেয়ারম্যান সাব্বির হোসেন বলেন প্রতিষ্ঠানটি অনেক পুরাতন ও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ । নির্বাচনের মাধ্যমে সঠিকভাবে দিকনির্দেশনা অনুযায়ী মেনে চললে আরও উন্নত এবং মানসম্মাত একটি জবাবদিহি প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়ে সর্বস্তরের মানুষের কাছে সুনাম অর্জন করতে পারত ।

ত্র্যাডহক কমিটির বর্তমান এক সদস্য ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বলেন  নির্বাচন ছাড়া এভাবে একটি প্রতিষ্ঠান চলতে পারে না । তিনি আরও বলেন ত্র্যাডহক কমিটির ৬মাসের মেয়াদের প্রায় শেষের দিকে । বর্তমানে প্রতিষ্ঠানটি উৎসবমুখর পরিবেশে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠন করা উচিত ।

প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক রাশিদুল ইসলাম বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন আপনারা যে কোন জায়গায় অভিযোগ করতে পারেন ।

তালা উপজেলার ম্যাধমিক শিক্ষা কর্মকর্তা আতিয়ার রহমান কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আমি ৫বছর ধরে এখানে কর্মরত আছি । অভিযুক্ত প্রতিষ্ঠানে কখনও ম্যানেজিং কমিটির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে আমার জানা নাই ।

তালা উপজেলার নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন বিষয়টি আমার জানা নাই । তিনি আরও বলেন লিখিত অভিযোগ পেলে আমি আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা