• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

তালার বিশাল আকৃতির ‘বস’ এর ওজন ২৮মণ!

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ জুন ২০২১  

সাতক্ষীরার তালা উপজেলার সদর ইউনিয়নের আলাদীপুর গ্রামের খামারি এমএম দিদার এবার পবিত্র কোরবানি ঈদে বিক্রির জন্য একটি গরু লালন-পালন করেছেন। অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের এ গরুর নামও রেখেছেন ‘বস’। বিশাল আকৃতির এ গরুর ওজন ২৮ মণ। বিশাল আকারের হওয়ায় এই গরুটির পরিচর্যা করা খুবই কঠিন।

তাকে খাওয়ানো, গোসল করানোসহ সব কিছুর লক্ষ্য রাখেত হয় নিয়মিত। সবচেয়ে ভালো দিক হলো ঘাস, কুড়া, লতা-পাতা খেতে পছন্দ করে বস। খামারি এমএম দিদারের দাবি এবারের ঈদের বাজারে সবচেয়ে বড় গরুগুলোর মধ্যে অন্যতম তার ‘বস’। ইতিমধ্যে অনেকেই দূর-দূরান্ত থেকে বসকে দেখতে আসতে শুরু করেছেন। ন্যায্য মূল্য পেলেই বসকে বিক্রি করে দেবেন তিনি।

খামারি এমএম দিদার বলেন, ‘আশা ছিল ২৫লাখের মধ্যেই বিক্রি করব। করোনার কারণে দাম একটু কম চেয়েছি। তবে কোরবানির আগে গরুটি ঢাকায় নিতে পারলে আশানুরূপ দামেই বিক্রি করতে পারতাম’!

তিনি আরও জানান, ‘করোনাকালে এত বড় গরু এবার পাওয়া যাবে না। করোনার কারণে ব্যাপারীরা সঠিক দাম বলছেন না। কাক্সিক্ষত দাম না পেলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বিক্রি করার চিন্তাও আছে’।

তিনি বলেন ‘কয়েক বছর ধরে গরু লালন-পালন করছি। প্রাণী সম্পদ কর্মকর্তাদের উৎসাহে একটা খামারও করেছি। তবে অর্থের অভাবে খামারে বেশি গরু তুলতে পারিনি। তিনি আরও জানান, কয়েকটি ব্যাংকে কথা হয়েছিল। খামার দেখে গরু কিনতে তারা লোন দিতেও চেয়েছিল। তবে অজ্ঞাত কারণে লোন দেয়নি। যে কারণে খামার পড়ে থাকলেও গরু তুলতে পারিনি। বসের জন্য খুদ, কুড়া, খৈল, ভূসি, ঘাস, সুষম খাদ্য আর চিকিৎসা দিয়ে প্রতিদিন প্রায় ৬শ’ টাকা ব্যয় হয়। দুই বছর ধরে লালন-পালন করে বসের ওজন এখন ২৮ মণ’।

তবে এ করোনাকালে বসকে হাটে তুলে বিক্রি করা হবে, না-কি অনলাইনে বিক্রি করা হবে তা নিয়ে স্পষ্ট ধারণা তিনি দিতে পারেননি। বসকে ক্রয়ে আগ্রহীদের ০১৭১১২৭৫৩৭৭ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন তিনি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা