• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

কলারোয়ায় আম্ফানে ক্ষতিগ্রস্ত আম চাষীদের মাঝে ঋণ বিতরণ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৩১ মে ২০২১  

সাতক্ষীরার কলারোয়ায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত দরিদ্র ও প্রান্তিক আম চাষীদের আর্থিক সমস্যা মেটাতে সরকারি প্রণোদনার (৪% মুনাফায়) বিনিয়োগ সহায়তা স্বল্প সুদে ঋণ প্রদান করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ও সোশ্যাল ইসলামী ব্যাংক সাতক্ষীরা শাখার সহযোগিতায় সোমবার (৩১ মে) সকালে কলারোয়া পৌরসভা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে আম চাষীদের মাঝে এই ঋণ বিতরণ করা হয়।

কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম আম চাষীদের মাঝে এই ঋণ বিতরণ করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরান হোসেন, সোশ্যাল ইসলামী ব্যাংক সাতক্ষীরার এভিপি অ্যান্ড ম্যানেজার রাশিদুল ইসলাম, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কমোডিটি ম্যানেজার কৃষিবিদ ড. নাজমুননাহার, উত্তরণ ও সফল প্রকল্পের খুলনা অঞ্চলের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ ইকবাল হোসেন, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কর্মসূচি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান, উত্তরণ’র সাপ্লাই চেইন অফিসার শহীদুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠানে কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের আম চাষী নজরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় আম্ফানের তান্ডবের পর করোনার প্রাদুর্ভাবে তাদের আর্থিক অবস্থা খুবই নাজুক হয়ে পড়েছিল। প্রান্তিক কৃষকদের মাঝে স্বল্প সুদের এই ঋণ আরও প্রবৃদ্ধি অর্জন করতে সহায়তা করবে।

প্রধান অতিথি কৃষিবিদ নুরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ দরিদ্র ও প্রান্তিক আম চাষীদের কৃষিকাজে আর্থিক সমস্যা মেটাতে সরকারি ও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান গুলো থেকে প্রণোদনা প্রাপ্তিতে কার্যকারী সহযোগিতা করে আসছে।

অনুষ্ঠানে জানানো হয়, সরকারের প্রণোদনা সহায়তার আওতায় (৪% সুদে) কলারোয়ার ৪৪ জন আম চাষীকে প্রায় ৫৭ লক্ষ টাকা ঋণ প্রদান করা হবে। এই ৪৪ জন চাষীর মধ্যে প্রথম ধাপে ১৯ জনের মাঝে ১৮.৬ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা