• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেশে ধারাবাহিক গণতন্ত্র অনেকেরই পছন্দ নয় : প্রধানমন্ত্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

গণতন্ত্রের দাবিতে বিএনপির চলমান আন্দোলনের সমালোচনা করে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যাদের জন্মই গণতন্ত্রের মধ্য দিয়ে হয়নি, মিলিটারির পকেট থেকে যাদের জন্ম, তারা না-কি গণতন্ত্রের জন্য লড়াই করে।

আজ সোমবার (২৭ মার্চ) দুপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আওয়ামী লীগের আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারে থাকাকালে আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর নানাভাবে অত্যাচার নির্যাতন করেছে। আওয়ামী লীগ সরকারে এসে এর কোনো প্রতিশোধ নেয়নি।

আওয়ামী লীগ সভানেত্রী বলেন, আমাদের অগণিত মানুষের প্রতি তারা অত্যাচার করেছে। আমরা তো তাদের মিছিল-মিটিং করতে দিচ্ছি। তারা আওয়ামী লীগ নেতাদের মাঠে নামতে দেয়নি। এখন তারা দেশের গণতন্ত্রের কথা বলে। তাদের ওপর নাকি অত্যাচার করা হয়। ওরা আমাদের সাথে যা করেছে, তার যদি এক ভাগও আমরা করি তাহলে ওদেরকে আর খুঁজে পাওয়া যাবে না।

জিয়াউর রহমান, খালেদা জিয়া আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর যে অত্যাচার নির্যাতন করেছে তার এক ভাগ করা হলেও বিএনপিকে খুঁজেও পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, দেশে ধারাবাহিক গণতন্ত্র অনেকেরই পছন্দ নয়, তাই অনেকে দেশে ও আন্তর্জাতিক ষড়যন্ত্র অব্যাহত আছে।

২০০৮ সালে টেনেটুনে ৩০টি আসন পাওয়া বিএনপি পরবর্তীতে সবগুলো নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র করেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, যার যা কিছু আছে তা নিয়ে এদেশের মানুষ লড়াই করতে নেমে গিয়েছিল। বাংলাদেশের যুদ্ধটা একটি জনযুদ্ধ ছিল। যারা ট্রেনিং নিয়ে দেশে এসেছে, দেশের মানুষকে তৈরি করেছে, প্রতিটি ক্ষেত্রে পাকিস্তানি হানাদার বাহিনীকে বাধা দিয়েছে। ট্রেনিংপ্রাপ্ত শুধু তা নয়, বাংলাদেশের সাধারণ মানুষও মাঠে নেমে গিয়েছিল। যে যেভাবে পেরেছে, পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিবন্ধকতা তৈরি করেছিল। যেহেতু এটা গেরিলা যুদ্ধ, গেরিলা যোদ্ধারা যখন দেশে ঢুকেছে, এদেশের মা-বোনেরা রান্না করে খাওয়ার দেওয়া, পাকিস্তানি হানাদার বাহিনীর অবস্থানের তথ্য দেওয়া; সেই কাজগুলো করেছে। একটা জনযুদ্ধের মধ্য দিয়ে আমরা এদেশে স্বাধীনতার বিজয় অর্জন করতে পেরেছি।

শেখ হাসিনা বলেন, ৭৫ এ জাতির পিতাকে হত্যার পর ২১ বছর দেশের ইতিহাস বিকৃত করা হয়েছে। জাতির পিতার বিরুদ্ধে চালানো হয়েছে বিভিন্ন ধরনের অপপ্রচার।

মিলিটারি ডিক্টেটরের পকেট থেকে তৈরি হওয়ার দল দেশে এখন গণতন্ত্রের ছবক দিচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, জিয়া, এরশাদদের রাষ্ট্র ক্ষমতা দখলকে আদালতই অবৈধ ঘোষণা করেছে।

বিএনপি দেশ এবং বিদেশিদের বিভিন্ন জায়গায় নালিশ করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেশের মানুষ এখন অনেক বেশি সচেতন। তাঁর সরকারের করা উন্নয়নের সুফল এখন মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। মানুষের কল্যাণে আওয়ামী লীগ কাজ করছে, তাই সহযোগী সংগঠনের ইফতার আয়োজন বন্ধ করে তা গরিবের মাঝে বিলিয়ে দেওয়ার কথাও জানা শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশ আলোর পথে যাত্রা শুরু করেছে। কালো মেঘ কাটিয়ে এই আলোর পথে যাত্রা অব্যাহত রাখতে হবে। বিএনপির দুর্নীতি,সন্ত্রাস এবং লুটপাটের বিরুদ্ধে দেশের মানুষকে সচেতন করতে দলীয় নেতাকর্মীদের নির্দেশ দেন আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা।

সরকারপ্রধান বলেন, অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে ক্ষমতা দখল করা এবং প্রথমে লেবাস পড়ে ক্ষমতা যাওয়া, রাজনীতিকে গালি দিয়ে ক্ষমতা দখল করে, আবার সেই লেবাস খুলে নিজেরাই রাজনীতিবিদ হয়ে যাওয়া আর ক্ষমতা উচ্ছিষ্ট বিলিয়ে দখল গঠন করার কালচারটাই শুরু হয়েছিল বাংলাদেশে। অবৈধ দখলকারীদের হাতে তৈরি করা যে সংগঠন তারা নাকি গণতন্ত্র চায়। যাদের জন্মই গণতন্ত্রের মধ্য দিয়ে হয়নি। যাদের জন্ম মিলিটারি ডিক্টেটেডের মধ্য দিয়ে, তারা আবার গণতন্ত্র চায়। আওয়ামী লীগ গণতন্ত্র দেয়নি, তারা গণতন্ত্র দেবে। গণতন্ত্রের জন্য নাকি তারা লড়াই করে। ওদের জিজ্ঞেস করতে হয়, তাদের জন্মটা কোথায়? অবৈধ দখলদারি এটা তো আমাদের কথা না। আমাদের উচ্চ আদালত বলে দিয়েছে যে, জিয়া-এরশাদ সম্পূর্ণ অবৈধ। তারপর তারাও নাকি গণতন্ত্রের জন্য সংগ্রামও করে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা