• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

আজকের সাতক্ষীরা

সংসদে ইসি গঠনে আইন পাস হচ্ছে বৃহস্পতিবার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনা নিয়োগ আইনের চূড়ান্ত রিপোর্ট ২টি সংশোধনীসহ জাতীয় সংসদে উপস্থাপন করেছে আইন মন্ত্রণারয় সম্পর্কিত সংসদীয় কমিটি। আগামীকাল বৃহস্পতিবার আইনটি চূড়ান্ত অনুমোদন অর্থাৎ পাসের জন্য উত্থাপণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার।

বুধবার (২৬ জানুয়ারি) সংসদে জাতীয় সংসদে উপস্থাপন করেছে আইন মন্ত্রণারয় সম্পর্কিত সংসদীয় কমিটি। উত্থাপিত নির্বাচন কমিশন গঠন আইনের খসড়া আইনসভার চূড়ান্ত অনুমোদনের জন্য উঠছে বৃহস্পতিবার। সংসদের অনুমোদন পেলে প্রথমবারের মতো প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে আইন পাবে বাংলাদেশ।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার বিলটি পাসের প্রস্তাব সংসদে তুলবেন। এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমি আগামীকাল বৃহস্পতিবার প্রস্তাব তুলব। তবে কালই পাস হবে কি না জানি না। তবে আশা করছি।

এর আগে গত রবিবার সংসদে বহুল আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’উত্থাপন করে আইনমন্ত্রী। পরে বিলটি পরীক্ষা করে সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সিইসি ও কমিশনার নিয়োগে যোগ্যতা-অযোগ্যতার অংশে দুটি পরিবর্তনের সুপারিশ করে বিলের প্রতিবেদন বুধবার সংসদে উপস্থাপন করেন কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার।

আইনমন্ত্রী বিলটি পাসের জন্য সংসদে প্রস্তাব করার পর এর উপর সংসদ সদস্যরা জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনীর প্রস্তাব তুলবেন। তখন বিলটি নিয়ে সংসদে আলোচনা হবে। সংসদ চাইলে সংসদীয় কমিটির সুপারিশসহ কিংবা সংসদে যেরকম স্থির করা হবে, সেভাবে খসড়া আইনটি পাস হবে সাধারণত সংসদীয় কমিটির সুপারিশ সংসদে গ্রহণ করা হয়। বিলটি সংসদে পাসের পর রাষ্ট্রপতির অনুমোদনে আইন কার্যকর হবে। তখন এই আইনের অধীনে রাষ্ট্রপতি নতুন ইসি গঠন করবেন।

উল্লেখ্য, কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি মেষ হচ্ছে। তার আগে নতুন ইসি গঠনের জন্য রাষ্ট্রপতির দুই সপ্তাহের মতো সময় পাবেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা