• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরার ২১ ইউনিয়নে চলছে ভোট উৎসব

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

সাতক্ষীরার ২১ ইউনিয়নে সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ইউপি নির্বাচনের ভোট গ্রহণ। কলারোয়ার ১২ নং যুগীখালী ইউনিয়নের ওফাপুর ভোট কেন্দ্রে যেয়ে দেখা যায় নারী ও পুরুষ ভোটারদের লম্বা লাইন। ভোট কেন্দ্র ও এর আশপাশে বিরাজ করছে উৎসবের আমেজ।

এবার ভোট যুদ্ধে প্রতিটি ওয়ার্ডে সাধারণ সদস্যসহ সংরক্ষিত সদস্য পদে ৬/৭ জন করে প্রার্থী ভোটে অংশ গ্রহণ করেছেন। চেয়ারম্যান প্রার্থীর পাশাপাশি এসব সদস্য প্রার্থীরা প্রতিটি ভোটারকে জামাই আদর করে ভোট কেন্দ্রে নিয়ে যাওয়াসহ নির্ভুলভাবে প্রার্থীর প্রতিকে সীল মারার কৌশল বাতলে দিচ্ছেন।

ওফাপুর গ্রামের ভোটার মিজাজুর রহমান, সুমন হোসেনসহ অনেকেই জানান, ভোট কেন্দ্রের আসার পর প্রার্থীরা চা পানসহ নানা ধরণের সেবা করছে। মন ভোলানো কথা বলে ভোট আদায়ের চেষ্টা করছেন কোন কোন প্রার্থী। তবে একই এলাকায় একাধিক প্রার্থী থাকায় ভোটারা কেউ মুখ খুলতে নারাজ।

১ নং জয়নগর ইউনিয়নের ক্ষেত্রপাড়া ভোট কেন্দ্রে যেয়ে দেখা যায় প্রার্থীদের ভোটার নাম্বার নিয়ে বিভিন্ন প্রার্থীর কর্মীরা অপেক্ষা করছে ভোটারদের জন্য। ভোটাররা কেন্দ্রের আসা মাত্রই  (ঢাকার গাবতলীতে পরিবহন হেলাপারের যাত্রী ধরার মতো) চেয়ারম্যান মেম্বার প্রার্থীর কর্মীরা সেবা আত্যি করার কাজে ব্যস্ত হয়ে পড়ছেন। পরে কেউ একজন ভোটারের কানে কানে কিছু একটা বলে নির্বাচনী বুথ পর্যন্ত এগিয়ে দিয়ে আসছেন।

এই কেন্দ্রের ভোটার কানিজ ফাতেমা, সবুরা খাতুন, সালেহা খাতুনসহ অনেকে জানান, উৎসব মুখর পরিবেশে ভোট শুরু হয়েছে। ভোট কেন্দ্রে বিভিন্ন প্রতীকের প্রার্থীরা ভোটের জন্য খায় খাতির করলেও তারা তাদের পছন্দের প্রার্থীকেই ভোট দিবেন।

বাড়ি থেকে ভোট কেন্দ্র পর্যন্ত যাওয়া আসা, কেন্দ্রে চা পানের আপ্যায়ন সব প্রার্থীরাই করছে জানিয়ে বলেন, ভোট শান্তিপূর্ণ পরিবেশে হচ্ছে।

পাশ্ববর্তী তালা উপজেলার সেনেরগাঁতি, নগরঘাটা ও ধানদিয়া ইউনিয়নেও চলছে ভোট উৎসব। এলাকার বিভিন্ন বাড়িতে আত্মীয় স্বজনের আগমন ঘটেছে। এলাকায় নতুন মুখ দেখে জানতে চাইলে জানান, তারা ভোট দেখার জন্য আত্মীয়ের বাড়িতে এসেছেন। ভোট উৎসবের ঢেউ ছাপিয়ে ভোটারদের বাড়িতেও পৌঁছে গেছে উৎসব।

জেলা নির্বাচন অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার নাজমুল কবির জানান, সাতক্ষীরার কলারোয়া ও তালা উপজেলার ২১টি ইউনিয়নে আজ সোমবার সকাল ৮টা থেকে ১৮৯টি ওয়ার্ডের ১৯৫ টি কেন্দ্রে এক যোগে ভোট গ্রহন শুরু হয়েছে। এর মধ্যে ৪টি ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহন অনুষ্ঠিত হচ্ছে। যা চলবে বিকেল ৪ টা পর্যন্ত। শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের কাজ শেষ হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

তিনি আরো বলেন, আজকের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে দুই উপজেলায় ৮১ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এছাড়া সংরক্ষিত সদস্য পদে ২৬০ জন নারী ও সাধারণ সদস্য পদে ৮৩৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাতক্ষীরার জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মিজানুর রহমান জানান, তালার ৩৬ টি ভোট কেন্দ্র ও কলারোয়ার ৯১ টি ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ হিসেবে ধরা হয়েছে। এছাড়া উপজেলার সদর, জালালপুর ও খলিলনগর ইউনিয়ন এবং কলারোয়া উপজেলার কেড়াগাছি ও হেলাতলা ইউনিয়নকে বেশী ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও রাখা হয়েছে।

দুই উপজেলার ২১ ইউনিয়নের ভোট গ্রহণে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ২৩ জন নির্বাহি মাজিস্ট্রেটসহ ১ হাজার ১০২ জন পুলিশ, ১০০ জন বিজিবি, ৩ হাজার ৩১৫ জন আনসার সদস্য, র‌্যাবের ৬ টি টিম নির্বাচনী কাজে নিয়োজিত রয়েছেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা