ব্রেকিং:
করোনা: সারাদেশে কমেছে মৃত্যুর সংখ্যা, শনাক্তের হার ৫.৬৭ সাতক্ষীরার কালিগঞ্জে বিদ্যুস্পৃষ্টে যুবকের মৃত্যু রাশিয়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুকধারীর গুলিতে নিহত ৮ করোনা উপসর্গে সাতক্ষীরায় দুই নারীসহ চারজনের মৃত্যু জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী সাতক্ষীরায় বৃষ্টিতেও ভোটারদের ভিড়
  • সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১৩ সফর ১৪৪৩

আজকের সাতক্ষীরা

পদক পাচ্ছে ৩৫ সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠান

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের জনপ্রশাসন পদক দেওয়া সম্ভব হয়নি। তবে এবার ২০২০ ও ২০২১ সালের পদক এক সঙ্গে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও দুই বছরের জনপ্রশাসন পদক প্রদান করবেন। ২০২০ সালের জন্য ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টি। সব মিলে ১৩ ক্যাটাগরিতে জনপ্রশাসন পদক দেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় পাঠানো আমন্ত্রণপত্রে বলা হয়, আগামী ২৭ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন পদক প্রদান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ পদক প্রদান করবেন। প্রধানমন্ত্রীর পক্ষে একজন সিনিয়র মন্ত্রী এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন পদক প্রাপ্তদের হাতে তুলে দেবেন। জনপ্রশাসন পদক শুধু প্রশাসন ক্যাডারের জন্য নয়, এটি সর্বজনীন সব কর্মচারীর। আবেদন করে পুরস্কার নেওয়ার ঘোর বিরোধী অনেকেই।

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের পদক ২৩ জুলাই দেওয়া কথা থাকলেও সম্ভব হয়নি। পরে ১৪ জানুয়ারি সম্ভাব্য নতুন তারিখ নির্ধারণ করা হলেও সেটিও শেষ পর্যন্ত হয়নি। এ কারণে প্রধানমন্ত্রীর সময় পাওয়া সাপেক্ষে ২০২০ ও ২১ সালের জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠান একসঙ্গে করা হচ্ছে। করোনা পরিস্থিতি মধ্যেও আগামীকাল মঙ্গলবার (২৭ জুলাই) জনপ্রশাসন দিবসের দিন একসঙ্গে দুই বছরের পদক দেওয়া হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সিপিটি অনুবিভাগ) ড. মো. সহিদউল্যাহ ইনকিলাবকে বলেন, করোনা পরিস্থিতির কারণে গত ২০২০ সালের পদক দেওয়া সম্ভব হয়নি। ২০২০ ও ২০২১ সালের পদক একসঙ্গে দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক প্রদান করবেন। তিনি বলেন, ২০২০ সালের জন্য দেয়া হবে ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টি জনপ্রশাসন পদক দেওয়া হবে। সকল প্রস্তুতি শেষ করা হয়েছে।

জানা গেছে, জনপ্রশাসন পদকের জন্য ২০১৫ সালের ২৫ জানুয়ারি এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা হয়। নীতিমালা অনুযায়ী জাতীয় ও জেলা পর্যায়ে ছয় ক্যাটাগরিতে পদক দেওয়া হচ্ছে। ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে এই পদক দেওয়া হচ্ছে। দিনটি জনপ্রশাসন দিবস হিসাবে পালিত হয়ে আসছে। ওই বছর প্রথমবারের মতো সাধারণ ও কারিগরি ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে ছয়টি এবং জেলা পর্যায়ে আটটিসহ মোট ১৪টি জনপ্রশাসন পদক দেওয়া হয়। যেখানে ২৬ জন ব্যক্তি এবং চারটি প্রতিষ্ঠান এ পুরস্কার পায়। ২০১৭ সালে সাধারণ ও কারিগরিতে চারটি এবং জেলা পর্যায়ে ১০টিসহ মোট ১৪টি পুরস্কার দেওয়া হয়। ৩৯ জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে পদক দেওয়া হয়। ২০১৮ সালে জাতীয় পদক পান ৩৯ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। সবশেষে ২০১৯ সালে জাতীয় পর্যায়ে পাঁচটি এবং জেলা পর্যায়ে ১০টিসহ মোট ১৫টি পদক দেওয়া হয়। এখানে ৪৫ জন ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হয়।

জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরির পুরস্কার প্রাপ্তরা ১৮ ক্যারেট মানের একভরি ওজনের স্বর্ণপদক এবং সনদ দেওয়া হরে এর বাইরে জাতীয়পর্যায়ে ব্যক্তি শ্রেণিতে জনপ্রতি ১ লাখ টাকা এবং দলগত অবদানের জন্য সর্বোচ্চ ৫ লাখ টাকা। প্রাতিষ্ঠানিক শ্রেণিতে শুধু পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়। জেলাপর্যায়ে ব্যক্তিশ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা সনদ ও ৫০ হাজার টাকা এবং দলগত শ্রেণিতে বিজয়ীদের সনদের সঙ্গে সর্বোচ্চ ১ লাখ টাকা দেওয়া হয়। প্রত্যেক বছরের জুলাই মাসের শেষ সপ্তাহে জাতীয়পর্যায়ে জনপ্রশাসন পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। আবেদনপত্র বাছাইয়ের জন্য জেলা পর্যায়ে ডিসি এবং কেন্দ্রীয়ভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে জাতীয় কমিটি নীতিমালা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করে থাকে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা