• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

‘তরুণদের হতাশ হওয়ার কিছু নেই’

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

খায়রুল আনাম শাকিল। বরেণ্য কণ্ঠশিল্পী ও শিক্ষক। ধারাবাহিকভাবে অ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে শ্রোতাদের কাছে তরুণ শিল্পীদের পরিচয় করিয়ে দিতে কাজ করে যাচ্ছেন তিনি। এ আয়োজন প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

শ্রোতাদের কাছে তরুণ শিল্পীদের পরিচয় করিয়ে দিতেই একসঙ্গে ৬টি মিশ্র অ্যালবাম প্রকাশ করলেন?

তরুণ শিল্পীদের শুধু শ্রোতাদের কাছে পরিচয় করিয়ে দেওয়া নয়, শুদ্ধ নজরুলসংগীত প্রসারের কথা ভেবেও এ আয়োজন। আমরা সে সব তরুণ শিল্পীকে নিয়ে অ্যালবাম করেছি, যারা শুদ্ধ নজরুলসংগীতের চর্চা করে আসছেন। বাংলাদেশে নজরুলসংগীত সংস্থা থেকে আমরা বিভিন্ন সময় দেশের নানা প্রান্তে শুদ্ধ ও প্রমিত সুরে নজরুলসংগীতের প্রশিক্ষণ দিতে গিয়েছি। এটা করতে গিয়ে দেখা পেয়েছি অনেক প্রতিভাবান শিল্পীর। কিন্তু তাদের অনেকে পৃষ্ঠপোষকতার অভাবে সংগীতপ্রতিভা তুলে ধরতে পারছেন না। নানা প্রান্তের তরুণকে একসঙ্গে করেছি এবং শ্রোতাদের কাছে তাদের পরিচয় করিয়ে দিতে এই উদ্যোগ নিয়েছি। তরুণদের হতাশ হওয়ার কিছু নেই, আমরা আছি তাদের পাশে- এই কথা দিয়েও তাদের উজ্জীবিত করার চেষ্টা করেছি। এখন চেষ্টা করে যেতে হবে আমরা যে উদ্যোগ নিয়েছি তার ধারাবাহিকতা ধরে রাখতে।

তরুণ শিল্পীদের পাশাপাশি অ্যালবামে শিক্ষকদের গান রাখার কারণ কী?

'সুন্দর অতিথি এসো এসো', 'পরজনমে দেখা হবে প্রিয়', 'সদা মন চাহে', 'দিও বর হে মোর স্বামী', 'আধো ধরণি আলো আধো আঁধার' ও 'তুমি ভোরের শিশির' অ্যালাবামের প্রতিটি গানের মিউজিক ট্র্যাক অনেক আগের। যেগুলো নিয়ে আগে আমি, কল্পনা ও অন্য শিল্পীরা গান রেকর্ড করেছিলাম। প্রায় অর্ধশত গান নতুন সংগীতায়োজনে রেকর্ড করা অনেক ব্যয়বহুল। তাই আগের মিউজিক ট্র্যাকের সঙ্গে তরুণ শিল্পীদের গানগুলো রেকর্ড করেছি। আগে শ্রোতা এই সংগীতায়োজনে আমাদের কণ্ঠে অনেক গান শুনেছেন, তাই শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের কিছু গান অ্যালবামে রাখা হয়েছে।

শুদ্ধ ও প্রমিত সুরে নজরুলসংগীত প্রশিক্ষণ দেওয়ার কাজ কি শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে?

দেশের ২২টি জেলার পাশাপাশি আমরা ভারতে গিয়েও শুদ্ধ ও প্রমিত সুরে নজরুলসংগীতের প্রশিক্ষণ দিয়েছি। সামনে সিলেট এবং ভারতের আগরতলা ও শিলচরে আমরা যাব প্রশিক্ষণ দেওয়ার জন্য। শুধু দেশে নয়, দেশের বাইরেও নজরুলের সৃষ্টিকে যে যার মতো করে তুলে ধরার চেষ্টা করছেন। এটা চলতে থাকলে এক সময় নজরুলের সৃষ্টির প্রকৃত আদল হারিয়ে যাবে। আর যাই হোক, এটা কোনোভাবেই হতে দেওয়া যায় না।

'বেণুকা'র পর আর কোনো একক অ্যালবাম প্রকাশ করেননি। কারণ কী?

এবার একটু সময় নিয়ে একক অ্যালবাম তৈরি করেছি। এরই মধ্যে নজরুলের কালজয়ী বেশকিছু গান রেকর্ড করা হয়েছে। আশা করছি, শিগগিরই 'এ নহে বিলাশ বন্ধু' নামে নতুন একক অ্যালবামটি প্রকাশ করতে পারব।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা